Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মাটিরাঙ্গায় দুই ইটভাটায় জরিমানা, জ্বালানি কাঠ জব্দ

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

ফেব্রুয়ারি ৬, ২০২৪, ০৭:২৪ পিএম


মাটিরাঙ্গায় দুই ইটভাটায় জরিমানা, জ্বালানি কাঠ জব্দ

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায়  হাইকোর্টের নির্দেশনা অমান্য করে ইট প্রস্তুত করার জন্য কৃষিজমি ও টিলা হতে মাটি সংগ্রহ করার অপরাধে   দুই ইটভাটায় অভিযান পরিচালনা করে  ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে ভাটায় ইট পোড়ানোর কাজে ব্যবহার করার জন্য স্তুপকৃত প্রায় ১৮৪৫ ঘনফুট জ্বালানীকাঠ জব্দ করা হয়

মঙ্গলবার (৬  ফেব্রুয়ারি) দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলার ইছাছড়া এলাকার  RBM ব্রিক ফিল্ড, হরিধন মগ পাড়া এলাকার  মেসার্স BBM ব্রিক ফিল্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  মো.মেজবাহ উদ্দিন ।

এসময় অভিযানে , মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) মো.আব্দুল করিম, মাটিরাঙ্গা রেঞ্জের ফরেস্টার মো.মনির হোসেন, সহ পুলিশের একটি চৌকশ দল সহায়তা প্রদান করে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, ইট প্রস্তুত করার জন্য কৃষিজমি ও টিলা হতে মাটি সংগ্রহ করার অপরাধে মেসার্স RBM ব্রিক ফিল্ডের মানেজার রবিউল আলমকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন, ২০১৩ অনুযায়ী ১,লাখ টাকা জরিমানা ও মেসার্স BBM ব্রিক ফিল্ডের মহামান্য হাইকোর্টের কোনো নিষেধাজ্ঞা না মানায়  খাগড়াছড়ি জেলা প্রশাসক  মহোদয়ের নির্দেশে সেটা বন্ধ করে দেয়া হয়। এছাড়া উক্ত ভাটায় ইট পোড়ানোর কাজে ব্যবহার করার জন্য স্তুপকৃত প্রায় ১৮৪৫ ঘনফুট জ্বালানীকাঠ জব্দ করা হয়।

মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  মো.মেজবাহ উদ্দিন  বলেন, মহামান্য হাইকোর্ট বিভাগের আদেশ বাস্তবায়ন পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা ও  জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশক্রমে ইট ধে   ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী মেসার্স RBM ব্রিক ফিল্ডের মানেজার রবিউল আলমকে ১,লাক টাকা জরিমানা প্রদান করা হয় এবং মেসার্স BBM ব্রিক ফিল্ডের  সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয় । অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আরএস
 

Link copied!