Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বছরে আয় ৫ লাখ

হাঁসের খামার করে সফল কুড়িগ্রামের রফিকুল

জাহাঙ্গীর আলম, ফুলবাড়ী (কুড়িগ্রাম)

জাহাঙ্গীর আলম, ফুলবাড়ী (কুড়িগ্রাম)

ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০৩:৩২ পিএম


হাঁসের খামার করে সফল কুড়িগ্রামের রফিকুল

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ফ্রান্সের পেকিন স্টার ১৩ জাতের হাঁসের খামার করে সফলতা অর্জন করেছেন রফিকুল ইসলাম। প্রতিমাসে এ খামার থেকে ৪০ হাজার টাকা আয় করছেন তিনি। 

দেড় বছর আগে যশোর থেকে ৬০ হাজার টাকা দিয়ে ৩০০টি বাচ্চা কিনে এনে বাড়ির পাশে পুকুরের ওপরে খামার শুরু করেন উপজেলার কাশিপুর ইউনিয়নের আজোয়াটারী সরকারটারী গ্রামের রফিকুল ইসলাম মিলন।

বর্তমানে তার খামারে ছোট-বড় ১ হাজার হাঁস রয়েছে। যা থেকে প্রতিবছর আয় করছেন পাঁচ লাখ টাকার ওপরে।

হাঁসের খামারটি দেখতে দূরদূরান্ত থেকে প্রতিনিয়ত লোকজন আসে এখানে। মাংস সুস্বাদু হওয়ায় অনেকেই আবার খামারি রফিকুল ইসলামের কাছে পরামর্শ নিয়ে গড়ে তুলছেন খামার।

ইতোমধ্যেই রফিকুল ইসলামের এমন সাফল্যের কথা শুনে হাঁসের খামারটি পরিদর্শন করেছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা। বলেছেন, সফল খামারি রফিকুলকে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে প্রয়োজনে পরামর্শ ও বিভিন্ন প্রকার ওষুধ সরবরাহ করা হচ্ছে।

খামার দেখতে আসা রহিমুদ্দিন ও মিঠু মিয়া জানান, ফ্রান্সের হাঁসের খামার দেখতে এসেছি, দেখে অনেক ভালো লাগলো। আমরা খামারির কাছ থেকে পরামর্শ নিচ্ছি বাড়িতে কীভাবে খামার শুরু করা যায়।

খামারি রফিকুল ইসলাম আমার সংবাদকে জানান, আমি উপজেলা প্রাণিসম্পদ অফিসের একজন পিজি সদস্য, উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে বিভিন্ন সময়ে ট্রেনিং নিয়ে হাঁসের খামার করে আজ আমি সফল। মাসে দুবার হাস বিক্রি করে আমার ৪০ হাজার টাকা আয় হচ্ছে। আমার খামার থেকে অনেক নতুন খামারিকে আমি হাঁসের বাচ্চা সরবরাহ করছি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আরিফুর ইসলাম কনক বলেন, রফিকুল ইসলাম মিলন আমাদের পিজি সদস্য। প্রাণিসম্পদ অফিস থেকে বিভিন্ন প্রকার ট্রেনিং ও প্রয়োজনীয় পরামর্শ করা হচ্ছে তাকে।

ইএইচ

Link copied!