Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

স্কুলের কমিটি গঠনে অনিয়ম, ইউএনওর কাছে অভিযোগ

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৮:১১ পিএম


স্কুলের কমিটি গঠনে অনিয়ম, ইউএনওর কাছে অভিযোগ

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পূর্ব ইউনিয়নের বাসারা উচ্চ বিদ্যালয়ে গোপনে ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছে এক অভিভাবক। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

বিষয়টি নিয়ে ওই বিদ্যালয়ের অভিভাবক ওয়াহিদুল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাদব কৃষ্ণ শাহা কতিপয় লোকজনের যোগসাজশে অত্যন্ত গোপনে গত ১৯ ফেব্রুয়ারি বিদ্যালয়ের ম্যানেজিং কমিট গঠনের প্রক্রিয়া সম্পন্ন করেন। প্রধান শিক্ষক নিজের নির্বাচনি তফসিল ঘোষণার বিষয়টি গোপন রেখে পছন্দের ব্যক্তিদের নির্বাচিত করেন।

তফসিলের বিষয়টি স্কুলের অভিভাবক শ্রেণির ভোটার এবং শিক্ষার্থীরাও জানতো না।

এ বিষয়ে বিদ্যালয়ের অভিভাবক আবুল কাশেম, ওয়াহিদ, খোকনসহ একাধিক অভিভাবকরা জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির গঠনের বিষয়ে আমরা কিছুই জানি না।

বিদ্যালয়ের সাবেক শিক্ষক কালাম জানান, বিদ্যালয়ের পাশেই আমার ঘর কিন্তু এ বিষয়ে আমি কোন কিছুই জানি না। তারা তাদের খামখেয়ালি মতো একটা কমিটি গঠন করেছে।

বিদ্যালয়ের নৈশ প্রহরী সম্রাট বলেন, এ নির্বাচনের বিষয়ে আমি কিছুই জানি না, তবে গত সপ্তাহে কমিটি গঠন করা হয়েছে শুনেছি।

বিদ্যালয়ের অফিস সহকারী আমির হোসেন বলেন, আমি ভোটার তালিকা তৈরি করেছি কমিটির বিষয়ে যাবতীয় যা কিছু প্রধান শিক্ষক করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাদব কৃষ্ণ শাহার মোবাইল ফোন গোপনে ম্যানেজিং কমিটির বিষয়ে জানতে চাইলে জানান, আমি সকল কিছু মেনেই নির্বাচন সম্পন্ন করেছি। আপনার সাথে সরাসরি কথা বলতে চাই আগামীকাল বিদ্যালয়ে থাকবেন কিনা জানতে চাইলে তিনি কিছুক্ষণ পর জানান, আমি আগামীকাল ব্যক্তিগত কাজে বিদ্যালয়ে থাকবো না।

এ বিষয়ে সাবেক সভাপতি মহিউদ্দিন খোকনের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, ম্যানেজিং কমিটি নির্বাচনের দিন আমি উপস্থিত ছিলাম না অভিভাবকরাই আমাকে পছন্দ করে সিলেকশন করেছেন।

প্রিসাইডিং অফিসার উপজেলা পল্লি উন্নয়ন ও সমবায় কর্মকর্তা মশিউর রহমান ভুঁইয়া জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে আমি বাসারা উচ্চ বিদ্যালয় গিয়ে দেখি বিদ্যালয়ে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নেই। তখন ৪টি পদে প্রধান শিক্ষকের প্রস্তাবনায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪ জনকে নির্বাচিত করা হয়। আমি এর বেশি কিছুই জানি না।

গোপনে বাসারা উচ্চ বিদ্যালয়ে কমিটি গঠনের বিষয়ে উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজার আবদুল্লাহ আল মামুনের কাছে জানতে চাইলে তিনি জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষকের আবেদনের ভিত্তিতে প্রিসাইডিং অফিসার নিয়োগ দিয়ে নির্বাচন সম্পন্ন হয়েছে শুনেছি। গোপনে কমিটি গঠনের বিষয়টি ও অভিযোগের বিষয়ে আমি অবগত নই।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌলি মন্ডল বলেন, গোপনে কমিটি গঠনের বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

ইএইচ

Link copied!