Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি

ভোলা প্রতিনিধি

মার্চ ৫, ২০২৪, ০৭:০৭ পিএম


হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

দ্বীপ জেলা ভোলায় গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

সাংবাদিকতার নীতিমালা এবং প্রেস কাউন্সিল প্রণীত আচরণবিধি নিয়ে আলোচনা করেন প্রেস কাউন্সিলের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার।

মঙ্গলবার সকালে জেলা শহরের সার্কিট হাউজ হলরুমে এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

প্রধান অতিথি তার বক্তব্যে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিক সঠিক ও নির্ভুল তথ্য পরিবেশন করার আহ্বান জানিয়ে বলেন, আমরা সাংবাদিকদের জন্য ডাটাবেজ তৈরি করছি। দেশে কতজন সাংবাদিক রয়েছে এই তালিকা প্রয়োজন। এক্ষেত্রে কারা সাংবাদিক সেটি প্রথমে তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের কমপক্ষে গ্র্যাজুয়েট হতে হবে। আর গ্রাজুয়েশন নেই অথচ সাংবাদিকতা করছেন, এমন যদি পাঁচ বছরের অভিজ্ঞতা থাকে তাকেও সাংবাদিক হিসেবে গ্রহণ করা হবে। এটা হলে সরকারের পক্ষে সাংবাদিকদের জন্য কাজ করতে সুবিধা হবে।

তিনি বলেন, সাংবাদিকদের তালিকা তৈরি করা গেলে দেশে বিরাট বিপ্লব হবে। যদি আইনজীবীদের তালিকা বার কাউন্সিলে পাওয়া যায়, তাহলে সাংবাদিকদের তালিকাও প্রেস কাউন্সিলে পাওয়া যাবে, এটা প্রধানমন্ত্রীর ইচ্ছা, এই প্রেস কাউন্সিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৈরি করেছেন। বঙ্গবন্ধু সাংবাদিকদের শ্রদ্ধা করতেন। তাই সাংবাদিকতার মান বৃদ্ধি করার জন্যই এ প্রেস কাউন্সিল গঠন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. তামিম আল ইয়ামীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আছাদুজ্জামান। শুভেচ্ছা বক্তব্য দেন জেলা তথ্য অফিসার মো. নুরুল আমিন।

কর্মশালায় জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার অর্ধশতাধিক সাংবাদিক অংশ নেন। পরে প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন প্রধান অতিথি।

ইএইচ

Link copied!