Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

সফল শিল্পোদ্যোক্তা নূরে ইয়াছমিন

মামুনুর রশিদ, চট্টগ্রাম ব্যুরো

মামুনুর রশিদ, চট্টগ্রাম ব্যুরো

মার্চ ৭, ২০২৪, ০১:৫৩ পিএম


সফল শিল্পোদ্যোক্তা নূরে ইয়াছমিন

কেউ বলছেন লোহাগাড়ার আকাশে পূর্ণিমার চাঁদ। কেউ বলছেন এবার লোহাগাড়ার ভাগ্য বদলের পালা। আবার কেউ বলছেন, লোহাগাড়ার আকাশে শুকতারা। এমন কোনো বিশেষ্য নেই যা তুলনা করার মতো । এতসব আলোচনা নূরে ইয়াছমিন ফাতিমাকে ঘিরে। তিনি দক্ষিণ এশিয়ার কয়েকজন শিল্প উদ্যোক্তার মধ্যে অন্যতম।

একক পরিচিতি হিসেবে নোমান গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলামের মেয়ে এবং সাদ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডিএমডি। তার বাড়ি চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নে। তার পিতা মোহাম্মদ নুরুল ইসলাম লোহাগাড়ার বুকে একমাত্র পুরুষ, যার মতো দানবীর দ্বিতীয় জন নেই। তার দানের কোনো সীমানা প্রাচীর নেই ।

তিনি পৈতৃক জমিতে বাবা নুরুল ইসলাম লোহাগাড়ার বুকে প্রখ্যাত দানবীর ব্যক্তি লোহাগাড়া হবে মিনি দুবাই । যেখানে চুরি ছিনতাই, মাদক ধর্ষণ থাকবে না ১৫০ কোটি টাকার বাজেটে আট তলাবিশিষ্ট ‍‍`নুরুল ইসলাম হাসপাতাল‍‍`-এর কাজ করে যাচ্ছেন। যা লোহাগাড়ার প্রসূতি মা ও শিশুদের জন্য আন্তর্জাতিক মানের হাসপাতাল হিসেবে পরিচিতি পাবে।

এছাড়া দেড় শতাধিক স্থায়ী বসত বাড়ি এবং ১৬৭টি তিন কক্ষের পাকা বাড়ি নির্মাণ করে দিয়েছেন নিজের কেনা জমিতে। স্থাপন করে দিয়েছেন টিউবওয়েলসহ নানা সুবিধা । যাদের মাথাগোঁজার ঠাঁই ছিল না তারা জমিসহ পেয়েছেন একটি ছোট্ট পাকাবাড়ি । লোহাগাড়া বাসস্টেশন ও আধুনগর বাজারে নির্মাণ করে দিয়েছেন দুটি বৃহৎ আকারের মসজিদ।

প্রতিষ্ঠা করেছেন আধুনগর ইসলামিয়া কামিল মাদ্রাসা। লোহাগাড়া উপজেলার বড়হাতিয়ায় প্রতিষ্ঠা করেছেন আয়েশা ছিদ্দিকা (র.) মাদ্রাসা। আধুনগর উচ্চ বিদ্যালয়ে একটি ছয়তলা ভবন নির্মাণ ও দৃষ্টিনন্দন মেইন গেইট নির্মাণ করেছেন। যা আধুনগর পলি টেকনিক্যাল কলেজ অনুমোদন পেয়ে এক সেমিস্টার শেষ করেছে।

আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটির অন্যতম দাতা সদস্য মো. নূরুল ইসলাম।লোহাগাড়া উপজেলার কয়েক ডজন স্কুল-মাদরাসায় ভবন নির্মাণ করে দিয়েছেন।চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতালের দাতা সদস্য এবং  তাঁর জমিতেই প্রতিষ্ঠিত হয়েছে আধুনগর ইউনিয়ন দাতব্য চিকিৎসালয়। ইসমাইল-আঞ্জুমান আরা ওয়েল ফেয়ার ট্রাস্টের ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস।

আগামীতে লোহাগাড়ায় যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের স্থায়ী অবকাঠামো স্বল্পতা এবংজরাজীর্ণ অবস্থায় রয়েছে প্রত্যেকটিতেই একটি করে উন্নত ভবন নির্মাণ করবেন এবং গ্রামের লোকজনকে স্বাবলম্বী করতে দিয়েছেন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার পুঁজি। পারিবারিকভাবে তিনি পাঁচ সন্তানের জনক। চার ছেলে এক মেয়ের মধ্যে মেয়েটিই বড়।তাঁর একমাত্র মেয়ে নূর-ই ইয়াসমিন ফাতিমা বিজনেস স্কুল থেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েছেন।

সমাজসেবক হিসেবেও খ্যাতনামা এ শিল্পপতি সমাজ সেবার উদ্দেশে পিতা-মাতার নামে ১৯৯৮ সালে প্রতিষ্ঠা করেছেন ইসমাইল-আঞ্জুমান আরা ওয়াল ফেয়ার ট্রাস্ট। গত ৪০-৪৫ বছর থেকে  শিক্ষা, চিকিৎসা ও বাসস্থান এ তিনটি খাতে কাজ করে যাচ্ছেন এ ট্রাস্ট।দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন নোমান গ্রুপ।

নোমান গ্রুপে শুধুমাত্র দেশের মধ্যে সীমাবদ্ধ না। এই গ্রুপের ক্রেতা হিসেবে নাইকি,ডিজনি, আমেরিকান ঈগল, বেস্ট সেলার, ওয়ালমার্ট,আলডি মার্ট, কে মার্ট, স্টেইন মার্ট, লেভিস, কিয়াবি,টার্গেট, লি অ্যান্ড ফুং, টম টেইলর, টিকে মাক্স, দানিস,ওটো গ্রুপ, ক্যানন, ট্রেন্ড সেটার, এইচ অ্যান্ড এম, রিকালিউস, জিআইপি, জেসিপি, টেসকো, কস্টকো, পুলঅ্যান্ড বিয়ার, বিএইচএস, বিআইজিডব্লিউ, সিয়া ডটহেরিং, সেলিও স্টার, এর-করটে, জেওয়াইএসকে,লিনডেক্স, এলআইডিএল, লা, রিডআউট,নিটোরি,এমঅ্যান্ডএস, স্পিরিট, নেক্সট, জি স্টার র, কোহলস,ইটো ইয়ুকাডো, হেরিটেজ অ্যান্ড টেক্সটাইল, কাপাল, ইংল্যান্ড কালেকটিভ, এভারক্রোমবি অ্যান্ড ফিচ,পিডিএইচ, কেস্ট জে, কেয়ার ডট ফোর, এলপিপি,ওটিন, এডকন, আসভা, আউচান, বেরসকা, ঘাটালান,সোলস, হেমা, আরমার থেরি, টয়োসিমা, সিঅ্যান্ডএ,ইউনি কিউএলও, রোস্টা, ম্যাঙ্গো, জারা‍‍`র মতো বিখ্যাতসব বায়ার।

এ ছাড়া বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্টের নতুন বাজার বিশ্ব বাজারে প্রতিনিয়ত প্রসার ও পরিচিত বাড়াচ্ছেন। নিয়মিত অংশ নেন জার্মানি, রাশিয়া, জাপান,অস্ট্রেলিয়াসহ দেশবিদেশে আন্তর্জাতিক সব বিখ্যাত মেলায়।এই মহান কিংবদন্তির একমাত্র মেয়ে নূরে ইয়াছমিন ফাতিমাকে লোহাগাড়ার এলিট সমাজ থেকে শুরু করে প্রত্যেক শ্রেণীর মানুষ এবং  ক্ষমতাসীন দল আ.লীগের কেন্দ্রীয় নেতা পর্যন্ত আসন্ন উপজেলা নির্বাচনে লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার অনুরোধ করছেন।

লোহাগাড়ার হাটবাজার থেকে গ্রামের চায়ের দোকানে একটি আলোচনা, দানবীর ইসলাম সাহেবের মেয়ে নূরে ইয়াছমিন ফাতিমা উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হলে বদলে যাবে লোহাগাড়ার চিত্র। ভাগ্য বদলাবে লোহাগাড়ার মানুষের। সিআইপি পদমর্যাদার এই মহান নারী শিল্পোদোক্তা নূরে ইয়াছমিন ফাতিমা দৈনিক আমার সংবাদের সাথে কথা বলেন,

গত ১৫-২০ বছরের থেকে আমার বাবার সাথে ইসমাইল-আঞ্জুমান আরা ওয়েল ফেয়ার ট্রাস্টের উন্নয়ন ও সেবামূলক কাজ করে যাচ্ছি।এলাকার মানুষের ভালোবাসা স্নেহে নিজেকে জড়িয়েছি। বাবা চাইলে সাংসদ মন্ত্রী হতে পারতেন। সেদিকে বাবার দৃষ্টি কখনো ছিলোনা।

সদ্য শেষ হওয়া সংসদ নির্বাচনে বর্তমান সাংসদের পক্ষে কাজ করতে গিয়ে সকলের অনুভূতি জেনেছি এবং অকুণ্ঠ ভালোবাসা পেয়েছি।বর্তমান উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের হঠাৎ মৃত্যুর পর আমার বাবাকে অগণিত মানুষ অনুরোধ করছেন, যেন আমি উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার জন্য নির্বাচনে অংশগ্রহণ করি।

লোহাগাড়া হবে মিনি ডুবাই।যেখানে চুরি ছিনতাই ড্রাগস ইভটিজিং ধর্ষণ নেই। দরজা খুলে মানুষ ঘুমাতে পারে। নারীর উন্নয়ন,শতভাগ শিক্ষা স্বাস্থ্য অধিকার বাস্তবায়ন ও মাদক নির্মূলসহ শতভাগ বেকারত্ব দূরীকরণ করা হবে। এক কথায়, স্মার্ট লোহাগাড়া গড়ে তোলা হবে বলে।

এইচআর

Link copied!