Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

নাটোর আদালত চত্বরে সন্ত্রাসী হামলা: নিরাপত্তাহীনতায় আইনজীবী ও বিচারপ্রার্থী

নাটোর প্রতিনিধি

নাটোর প্রতিনিধি

মার্চ ১৬, ২০২৪, ০৪:৩৯ পিএম


নাটোর আদালত চত্বরে সন্ত্রাসী হামলা: নিরাপত্তাহীনতায় আইনজীবী ও বিচারপ্রার্থী

বিগত ১০ মাসে নাটোর আদালত চত্বরে সন্ত্রাসী হামলা এবং আইনজীবী ও বিচারপ্রার্থীদের মধ্যে হাতাহাতি ও মারামারির ৩টি ঘটনা ঘটেছে। এতে করে নিরাপত্তাহীনতায় ভুগছেন আইনজীবী ও বিচারপ্রার্থীরা।

যেখানে আদালত সবার নিরাপত্তার একটি নির্ভরযোগ্য ও ভরসার স্থান, ন্যায় বিচার পাওয়ার আস্থার জায়গা সেখানে এমন ঘটনা আদালত সংশ্লিষ্ট সব সাধারণ মানুষের মধ্যে ভীতির সঞ্চার করেছে।

নাটোর আদালতের আইনজীবীদের দেয়া তথ্য মতে ২০২৩ সালের ২২ জুন নাটোর আদালত চত্বরে নতুন বার ভবনে অ্যাডভোকেট মো. ময়নাল ইসলাম নামে এক আইনজীবীর সঙ্গে বাগাতিপাড়া উপজেলার টুনিপাড়া এলাকার সাইফুল ইসলাম নামের এক বিচারপ্রার্থীর হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় আইনজীবী ময়নাল ইসলাম ‘মারধর মামলা’র আসামি সাইফুল ইসলামসহ ৬ জনের জামিন শুনানি শেষে খরচের টাকা চেয়েছিলেন। জামিনপ্রাপ্তরা তাকে ৪ শত টাকা দিলে তা নিয়ে আইনজীবী ও জামিনপ্রাপ্তদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

২০২৩ সালের ১০ ডিসেম্বর নাটোর আদালতের নতুন বার ভবনে শ্যালক-দুলাভাইয়ের পারিবারিক জমির মামলা নিয়ে আইনজীবী শাহ্ মখদুম রুপশ ও তার মক্কেল আব্দুর রাজ্জাকের সঙ্গে অ্যাডভোকেট দীনেশ চন্দ্র মণ্ডলের মক্কেল খালেকুজ্জামান লালন, সাইদুজ্জামান লিখন এবং আসাদুজ্জামান লিমনের ধস্তাধস্তি ও হাতাহাতি হয়। এক পর্যায়ে অন্যান্য আইনজীবী এবং আইনজীবীর সহকারী (মোহরার) মিলে লালন, লিমন এবং লিখনকে কিলঘুষি এবং লাঠি দিয়ে মারধর করেন। পরবর্তীতে আইনজীবী সমিতিতে বিষয়টি মিটমাট করা হয়।

তবে এই দুই ঘটনাকে ছাপিয়ে আলোড়ন সৃষ্টি করেছে ২০২৪ সালের ১৪ মার্চ নাটোর আদালত চত্বরে সন্ত্রাসী হামলার ঘটনা। ভুক্তভোগী সময় আহমেদ এক মামলার হাজিরা শেষে আদালত চত্বরের বাহিরে আসলে ওৎপেতে থাকা দুষ্কৃতকারী সজীব, সুমন, শাহারিয়া, সবুজ, মাহমুদুল হাসান সোহাগসহ ১১ জনের একটি দল পিস্তল, চাপাতি ও কুড়াল নিয়ে সময়ের উপরে চড়াও হয়। সেখানে তাকে কুপিয়ে জখম করা হয়। পরবর্তীতে আদালত চত্বর থেকে পালানোর সময় পুলিশ ৫ জনকে গ্রেপ্তার করে।

এরকম ঘটনাগুলোর প্রেক্ষিতে বিচারপ্রার্থীদের সাথে নিরাপত্তাহীনতায় ভুগছে আইনজীবীরাও। নাটোর আদালতে আসা বিচারপ্রার্থী মো. শাহীন, মো. ঝান্টু মিয়া সহ অনেকেই জানান, আদালত আমাদের নিরপেক্ষ বিচারের আশ্রয়স্থল। যেকোনও সাধারণ মানুষ আদালতকে ভরসার স্থান মনে করে। কিন্তু আদালত চত্বরে সন্ত্রাসী হামলা বা ধস্তাধস্তির ঘটনা ঘটলে আমরা আর কোথায় যাবো।

আইনজীবী সায়েম হোসেন উজ্জ্বল বলেন, আদালত চত্বরে পরপর ৩টি ঘটনায় আমরা আইনজীবী ও মক্কেলরা অনেক নিরাপত্তাহীনতায় আছি।

এ ব্যাপারে নাটোর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. শরীফুল হক মুক্তা আমার সংবাদকে বলেন, নাটোর আদালত চত্বরে সন্ত্রাসী হামলাসহ অন্যান্য ঘটনায় আইনজীবী সমিতি বিচলিত এবং আতঙ্কিত। এমন ঘটনার প্রেক্ষিতে আইনজীবী সমিতির সভায় আদালত চত্বরে পুলিশি উপস্থিতি ও নজরদারি বাড়ানোর জন্য ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হবে।

ইএইচ

Link copied!