Amar Sangbad
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪,

কুষ্টিয়ার দুই উপজেলায় ২৬ প্রার্থীর মনোনয়ন দাখিল

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়া প্রতিনিধি

এপ্রিল ১৫, ২০২৪, ০৮:৩০ পিএম


কুষ্টিয়ার দুই উপজেলায় ২৬ প্রার্থীর মনোনয়ন দাখিল

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে কুষ্টিয়ার দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ১০ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ১২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

সোমবার সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীরা মনোয়নপত্র দাখিল করেন। কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন বর্তমান চেয়ারম্যান পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, জেলা জামায়াতের সেক্রেটারি সুজাউদ্দিন জোয়ার্দ্দর ও এবি পার্টির আবু আহাদ আল মামুন। এছাড়াও ভাইস চেয়ারম্যান (পুরুষ) তিনজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন মনোনয়নপত্র দাখিল করেছেন।

খোকসা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান বাবুল আখতার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রহিম উদ্দিন খান, যুগ্ম সম্পাদক আল মাছুম মুর্শেদ, ওসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম‌্যান ওহিদুল ইসলাম, শাওন মাহমুদ খান, সাইফুল ইসলাম ও সালেহা বেগম। ভাইস চেয়ারম্যান (পুরুষ) নয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে চেয়ারম‌্যান প্রার্থী রহিম উদ্দিন খানের ছেলে শাওন মাহমুদ খান এবং ওহিদুল ইসলামের স্ত্রী সালেহা বেগম ও ভাই সাইফুল ইসলাম।

উপজেলা পরিষদ নির্বাচনসহ সকল বিষয়ে অনেকটাই নীরব ভূমিকায় জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা।

তবে যে সকল নেতা কর্মীরা এবারের নির্বাচনে অংশ গ্রহণ করবেন তারা জেলা পর্যায়ের নেতাদের নির্দেশনা মানবেন কিনা সেই বিষয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

এছাড়া উপজেলা পরিষদ নির্বাচনে দলীয়ভাবে এবারের উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রার্থী না থাকায় এই নির্বাচন নিয়ে তাদের কোন মাথা ব্যথা নেই।

জানা গেছে, ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে সদর উপজেলা থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপির চাচাতো ভাই আতাউর রহমান আতা। সে সময় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

নির্বাচনে অংশ গ্রহণকারী প্রার্থীদের তালিকায় সবার উপরে থাকা আতাউর রহমান আতার বিরুদ্ধে তার স্ত্রী শাম্মী আরা পারভিনের (৪০) জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনে সহায়তার অভিযোগে দুদকে মামলা চলমান রয়েছে। চলতি বছরের ১১ মার্চ দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার সহকারী পরিচালক নীল কমল পাল বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। তবে মামলায় অভিযোগ দাখিল হওয়া পর্যন্ত তাদের জামিন মঞ্জুর করেছে আদালত।

নির্বাচনের বিষয়ে জানতে চাইলে পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন,আপনি আসেন, কথা বলবো।

অন্যদিকে মনোনয়ন দাখিল করেছেন জেলা জামায়াতের সেক্রেটারি সুজাউদ্দিন জোয়ার্দ্দার। তিনি কুষ্টিয়া সদর উপজেলার ইবি থানার হরিনারায়ণপুর ইউনিয়নের বেড়বাড়াদী গ্রামের মরহুম আব্দুল মালেক জোয়ার্দ্দারের পুত্র। সুজা উদ্দিন জোয়ার্দ্দার বর্তমানে দৌলতপুর বাগোয়ান ডা. মুহাম্মদ ফজলুল হক গার্লস কলেজে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

নির্বাচনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এবারে দলীয় মনোনয়ন দেওয়ার সুযোগ নেই। আমি ব্যক্তিগতভাবে মনোনয়ন দাখিল করেছি। নির্বাচনে যদি সুষ্ঠু পরিবেশ বজায় থাকে আমি জয়ের ব্যাপারে আশাবাদী।

আগামী ৮ মে প্রথম ধাপে কুষ্টিয়ার দুটি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরমধ্যে রয়েছে কুষ্টিয়া সদর ও খোকসা উপজেলা। এবারের গুরুত্বপূর্ণ নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক দেখতে চান সাধারণ ভোটাররা।

একাধিক ভোটারের কাছে জানতে চাইলে তারা বলেন, জয় বা পরাজয় পরের কথা। আমরা চাই ভোটারের প্রত্যক্ষ ভোটের মাধ্যমেই জনপ্রতিনিধি নির্বাচিত হবে।

জেলা নির্বাচন অফিসের সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদ তথ্য অনুযায়ী সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৫ হাজার ৯৪ জন। যার মধ্যে ২ লাখ ৫ হাজার ১৫৫ জন পুরুষ, ২ লাখ ৯ হাজার ৯৩৬ জন মহিলা এবং ৩ জন হিজড়া ভোটার রয়েছে। এছাড়া খোকসা উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৯৫৩ জন। যার মধ্যে ৫৭ হাজার ৩২০ জন পুরুষ, ৫৬ হাজার ৬৩৩ জন মহিলা ভোটার রয়েছে।

ইএইচ

Link copied!