Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪,

এমপির সুমনের হস্তক্ষেপে দীর্ঘদিন পর মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

মে ৯, ২০২৪, ০৮:৩৭ পিএম


এমপির সুমনের হস্তক্ষেপে দীর্ঘদিন পর মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু

উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতালের মধ্যে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আজ থেকে প্রথমবারের মতো এপিন্ডিসেকটোমি অপারেশনের মাধ্যমে জেনারেল সার্জারি কার্যক্রম শুরু হয়েছে।

মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের রাজনগর গ্রামের রমজান মিয়া (২৫) নামে এক রোগীর এপিন্ডিসেকটোমি করানোর মাধ্যমে এই কার্যক্রমের সূচনা হয় বৃহস্পতিবার দুপুরে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এইচ এম ইশতিয়াক মামুন জানান, ‘প্রাইভেট ক্লিনিকে এপিন্ডিসেকটোমী করাতে যেখানে ২০ হাজার টাকা খরচ হতো সেখানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ২ হাজার টাকার ভিতরেই এটা করা হয়েছে। এখন থেকে নিয়মিত হার্নিয়া, হাইড্রোসিল, এপিন্ডিসেকটোমি ও পাইলসের অপারেশন করা হবে। এর মাধ্যমে স্বল্প আয়ের মানুষসহ সর্বস্তরের লোকজন উপকৃত হবেন।

অপারেশন থিয়েটারসহ সব সুবিধা থাকা স্বত্বেও সার্জারি কনসালটেন্টের পদটি দীর্ঘদিন শূন্য থাকায় এরকম অপারেশন আগে করা যায়নি।

সম্প্রতি স্থানীয়দের সাংসদ ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের হস্তক্ষেপ একজন জুনিয়র কনসালটেন্ট (সার্জারি) মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দেওয়ায় এখন থেকে নিয়মিত সর্জারী কার্যক্রম চলবে।

হবিগঞ্জের সিভিল সার্জন ডা. নুরুল হক জানান, প্রয়োজনীয় জনবল ও আনুষঙ্গিক সবকিছুর ব্যবস্থা হলে পর্যায়ক্রমে হবিগঞ্জের অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও সার্জারি কার্যক্রম চালু করা হবে। তবে এ প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ।

ইএইচ

Link copied!