Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪,

রাসেলস ভাইপার ভেবে হত্যা করা হলো গুইসাপকে

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ী প্রতিনিধি

জুন ২৪, ২০২৪, ১০:০৮ এএম


রাসেলস ভাইপার ভেবে হত্যা করা হলো গুইসাপকে

বসতঘরে হঠাৎ করে ঢোকে একটি বড় আকারের সাপ। রাসেলস ভাইপার ভেবে আতঙ্কিত হয়ে পড়েন পরিবারের সদস্যরা। ভয়ে ঘর থেকে বের হয়ে ডাকা হয় প্রতিবেশীদের। পরে ১ ঘণ্টা চেষ্টার পর ঘরের ফ্রিজের নিচ থেকে মেরে উদ্ধার করেন বিরল প্রজাতির বড় একটি গুইসাপকে।

রোববার সন্ধ্যায় রাজবাড়ী সদর উপজেলার বানীবহ গ্রামের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সাবেক উপ-পরিদর্শক (এসআই) সুনীল কুমার দের বসতঘর থেকে গুই সাপটি মারা হয়।

সুনীল কুমার দে জানান, সন্ধ্যা ৬টার দিকে আমার বসতঘরে একটি সাপ ঢুকতে দেখতে পাই। দূর থেকে দেখে আমি মনেকরি সাপটি রাসেলস ভাইপার। আতঙ্কিত হয়ে পরিবারের সদস্যদের নিয়ে ঘর থেকে বের হয়ে যাই। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে ফোন করে গ্রাম পুলিশ পাঠাতে অনুরোধ করি। কিন্তু তিনি গ্রাম পুলিশ পাঠাতে অনিহা প্রকাশ করেন। পরে প্রতিবেশীদের ডেকে আনি।

রাসেলস ভাইপারের খবর শুনে গ্রামের উৎসুক জনতাও ভিড় করেন। তবে ভয়ে কেউ ঘরে ঢোকার সাহস পাচ্ছিলেন না। পরে লাঠিসোঁটা নিয়ে কয়েকজন যুবক ঘরে ঢুকে এক ঘণ্টা চেষ্টার পর ফ্রিজের নিচ থেকে সাপটি মেরে বাইরে বের করে আনেন।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ জানান, গুইসাপ পরিবেশবান্ধব ও মানুষের জন্য অনেক উপকারী একটি প্রাণি। ময়লা নোংরা, বিষাক্ত পোকা মাকড় এবং ইঁদুর ও বিষাক্ত সাপ খেয়ে এরা বেঁচে থাকে। এতে মানুষ অনেকটা নিরাপদে বসবাস করতে পারে।

ইএইচ

Link copied!