Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

পদোন্নতি দাবি

অগ্রণী ব্যাংকের এমডি-চেয়ারম্যান অবরুদ্ধ

অর্থনৈতিক প্রতিবেদক

আগস্ট ২৩, ২০২২, ০৮:০৭ পিএম


অগ্রণী ব্যাংকের এমডি-চেয়ারম্যান অবরুদ্ধ

পদোন্নতির দাবিতে কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা অবরুদ্ধ হয়েছেন রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ শামস উল ইসলাম ও ব্যাংকটির চেয়ারম্যান জায়েদ বখত। মঙ্গলবার (২৩ আগস্ট) বিকেল ৪টার দিকে ব্যাংকের প্রধান কার্যালয়ে এ ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টার বেশি সময় ধরে অবরুদ্ধ থাকেন তারা। ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে। একদিন পরই দায়িত্ব থেকে অব্যাহতি পাবেন এমডি। ইতোমধ্যে ব্যাংকটিতে নতুন এমডি নিয়োগ দিয়েছে সরকার।

ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আনোয়ারুল ইসলাম টেলিফোনে ঘটনার বিষয়ে আমার সংবাদকে বলেন, ‘উপরে হইচই হচ্ছে এটা শোনা যাচ্ছে, তবে আমি আমার রুম থেকে বেড় হইনি। পরিস্থিতি কোন পর্যায়ে আছে তা বলা যাচ্ছে না।’ তবে অবরুদ্ধের ঘটনা অস্বীকার করে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামস উল ইসলাম আমার সংবাদকে বলেন, ‘তারা আনন্দ করতে এসেছিল। আজ বোর্ড মিটিং ছিল। সেখানে বেশ কিছু সিদ্ধান্ত হয়েছে, অবরুদ্ধের মত ঘটনা ঘটেনি।’ কর্মকর্তারা দাবি নিয়ে এসেছিল কি-না জানতে চাইলে তিনি বলেন, দাবির প্রয়োজন হয় না। নিয়ম অনুযায়ী পদোন্নতি হয়ে থাকে।

তবে অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ের একাধিক কর্মকর্তা আমার সংবাদকে জানান, পদোন্নতি বঞ্চিতরা এমডির শেষ কর্মদিবসে তার কার্যালয়ের সামনে বিকেল ৪টার দিকে জড়ো হন। প্রায় এক ঘণ্টার মতো পদোন্নতির দাবিতে তারা স্লোগান দেন। আগামী বোর্ডে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আন্দোলনকারীদের আশ^াস দেন চেয়ারম্যান। এরপর পরিস্থিতি শান্ত হয়। 
ব্যাংক সূত্রের তথ্যমতে, ব্যাংকটিতে কর্মরতদের মধ্যে গ্রাম ও শহরের কর্মকর্তা-কর্মচারীদের মার্কের ব্যবস্থা রয়েছে। শহরের তুলনায় গ্রামে কর্মরতদের মার্ক বেশি হওয়ায় প্রমোশনের সংখ্যাও সেখানে বেশি। সে তুলনায় শহরের কর্মরতদের মার্ক তেমন নেই। একাডেমিক ডিগ্রিতে যাদের চারটা ফার্স্ট ক্লাস আছে এমন কর্মীদেরও মার্কের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে । এ কারণে ২০১৮ সালের পর থেকে অনেক কর্মকর্তা প্রমোশন পাননি। তাই এমডির বিদায়ের আগে বিষয়টি সুরাহা করার দাবি নিয়ে তারা গিয়েছিলেন।

অপরদিকে একই ক্যাটাগরির কর্মকর্তা হয়েও রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকে প্রমোশন হয়েছে যেখানে বঞ্চিত রয়ে গেছে অগ্রণীতে। আবার ফাস্ট ডিউতে অনেক মেধাবী কর্মকর্তাদের প্রমোশন দেওয়া হয়নি। এসব ক্ষোভ থেকেই প্রধান কার্যালয়ে এমডিকে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারীরা। তারা সুপার নিউমারারি প্রমোশন দেওয়ার দাবি জানান।

এবি

Link copied!