Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ডিএসই’র লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক প্রতিবেদক

অক্টোবর ২৭, ২০২২, ০৮:০২ পিএম


ডিএসই’র লভ্যাংশ ঘোষণা

সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেডের শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। বুধবার অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভায় বিনিয়োগকারীদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। ডিএসই’র একটি সূত্রে এমনটা জানা গেছে।

সূত্র জানায়, ডিএসই’র পরিচালনা পর্ষদের ১০৪৪তম বোর্ড সভায় ২০২১-২২ আর্থিক বছরের কোম্পানির সার্বিক কার্যক্রম, রক্ষিত আয় ও বর্তমান তারল্য-পরিস্থিতি বিবেচনায় নিয়ে পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত আর্থিক বছরের জন্য এই নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করা হয়েছে।
 
সমাপ্ত আর্থিক বছরে ডিএসই’র কর পরবর্তী মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ১২৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের বছর এই মুনাফা ছিল ১১২ কোটি ৯৫ লাখ টাকা। এছাড়া শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৬৯ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১০.৭৯ টাকা। বিগত বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৬৩ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ছিল ১০.৪৯ টাকা। আগামী ২৬ ডিসেম্বর ডিএসই’র বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারিত হয়েছে। এছাড়া রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ২৮ নভেম্বর।

ডিএসই’র সংঘস্মারকের ১৪০ অনুচ্ছেদের বিধান অনুসারে দুই জন পরিচালক অবসরে যাবেন বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। এজন্য শূন্য পদে দুইজন পরিচালক নির্বাচনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদকে চেয়ারম্যান এবং মোরশেদ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান আজিজুর রহমান ও স্টক অ্যান্ড বন্ড লিমিটেডের পরিচালক মো. এ হাফিজকে সদস্য করে একটি নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

এবি

Link copied!