Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৯, ২০২২, ০৬:২১ পিএম


পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৯ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৬ ও ২২৩১ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ১৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৭৬ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪টি কোম্পানির, কমেছে ১০৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২১৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এ দিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—জেনেক্স, অরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, নাভানা ফার্মা, বিএসসি, ইস্টার্ন হাউজিং, আইটিসি, ইন্ট্রাকো, এলআরবিডি ও ম্যাকসন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭৪৩ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ৮২টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৪টি কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ১৬ লাখ টাকার।

এবি

Link copied!