Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ভারতের চা রপ্তানিতে প্রবৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৯, ২০২৩, ০৫:১১ পিএম


ভারতের চা রপ্তানিতে প্রবৃদ্ধি

গেল অর্থবছরে ভারতের চা রপ্তানি ১৩ শতাংশ বেড়েছে। প্রাথমিক হিসাব অনুযায়ী ২০২২ সালে দেশটিতে প্রায় এক কোটি কেজি চা বেশি রপ্তানি হয়েছে।

এ সময় রাশিয়ান ফেডারেশন, কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটস (সিআইএস) এবং পশ্চিম এশিয়ার দেশগুলোয় ঊর্ধ্বমুখী চাহিদা রপ্তানি প্রবৃদ্ধিতে রসদ জুগিয়েছে। তবে দেশটির প্রধান ক্রেতা দেশ ইরানে রপ্তানির পরিমাণ ছিল নিম্নমুখী। 

দ্য হিন্দু বিজনেস লাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে ভারত ১৯ কোটি ৫৫ লাখ টন চা রপ্তানি করে। প্রাথমিক হিসাব অনুযায়ী, ২০২২ সালে রপ্তানি বেড়ে ২২ কোটি থেকে সাড়ে ২২ কোটি কেজিতে দাঁড়িয়েছে।

দেশটির চা বোর্ডের দেয়া তথ্যমতে, গত জানুয়ারি-অক্টোবর পর্যন্ত ভারতের চা রপ্তানি ২০২১ সালের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ বেড়েছে। রপ্তানির পরিমাণ ছিল ১৮ কোটি ৫৩ লাখ ১০ হাজার কেজি।

শিল্পসংশ্লিষ্টরা জানান, ইরানের সঙ্গে মূল্য পরিশোধসংক্রান্ত জটিলতা তৈরি না হলে রপ্তানি আরো বাড়ার সম্ভাবনা ছিল। ভারতীয় অর্থোডক্স চায়ের গুরুত্বপূর্ণ বাজার ইরান।

২০২১ সালে দেশটি ছিল দ্বিতীয় শীর্ষ ক্রেতা। ২০২২ সালের জানুয়ারি-অক্টোবর পর্যন্ত দেশটিতে চা রপ্তানি প্রায় ৯ শতাংশ কমেছে। রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ৯৫ লাখ ২০ হাজার কেজিতে। দেশটি ভারত থেকে এক মাসেরও বেশি সময় চা আমদানি বন্ধ রেখেছে। ফলে দেশটিতে রপ্তানি আরো কমতে পারে।

গত বছরের ১০ মাসে রাশিয়ায় ৩ কোটি ২৮ লাখ কেজি চা রপ্তানি করেছে ভারত। ২০২১ সালের একই সময়ের তুলনায় রপ্তানি বেড়েছে ১৫ শতাংশ, যা থেকে আয় হয়েছে প্রায় ৫৩ কোটি ২০ লাখ রুপি।

চা বোর্ড জানায়, সিআইএসভুক্ত দেশগুলোয় ২০২১ সালের একই সময়ের তুলনায় রপ্তানি ১৮ শতাংশ বেড়ে ৪ কোটি ৩৬ লাখ ৫০ হাজার কেজি বেড়েছে, যা থেকে আয় হয়েছে ৭৩ কোটি ২০ লাখ কেজি।

সংযুক্ত আরব আমিরাতে রপ্তানি রেকর্ড বেড়েছে। গত বছরের ১০ মাসে দেশটিতে ৩ কোটি ২৯ লাখ ৫০ হাজার টন চা রপ্তানি করে ভারত, যা ২০২১ সালের একই সময়ের তুলনায় ১৬৫ শতাংশ বেশি। রপ্তানি থেকে আয় এসেছে ৯৯ কোটি ৯০ লাখ রুপি।

সংশ্লিষ্ট সূত্র বলছে, যেসব চা ইরানে বিক্রির কথা ছিল, তা দুবাইয়ে সরবরাহ করা হয়েছে। এ কারণেই আরব আমিরাতে রপ্তানিতে এমন উল্লম্ফন দেখা দিয়েছে।

 এআরএস
 

Link copied!