Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

বাদ পড়েছে অনেক কোম্পানি

ডিএসই‍‍`র দুই প্রধান সূচকে সমন্বয়

অর্থনীতি প্রতিবেদক

অর্থনীতি প্রতিবেদক

জানুয়ারি ১৯, ২০২৩, ০৮:১৩ পিএম


ডিএসই‍‍`র দুই প্রধান সূচকে সমন্বয়

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সমন্বয় করা হয়েছে। একই সঙ্গে সমন্বয় করা হয়েছে বাজারমূলধনের দিক থেকে শীর্ষ অবস্থানে থাকা ৩০ কোম্পানি নিয়ে গঠিত অন্যতম মূল্যসূচক ডিএস৩০। সমন্বিত সূচকগুলো আগামী ২২ জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ তথ্য জানায় ডিএসই সূত্র।

সূত্র জানায়, সমন্বয় করা ডিএসই’র প্রধান মূল্যসূচকে বাদ পড়েছে ৩১ কোম্পানি, আর নতুন করে যুক্ত হয়েছে সাতটি।

বাদ পড়া কোম্পানিগুলো হলো- গোল্ডেন সন, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ, জিলবাংলা সুগার মিলস, লিব্রা ইনফিউশন, রহিম টেক্সটাইল মিলস, তসরিফা ইন্ডাস্ট্রিজ, ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস, এটলাস বাংলাদেশ, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, ক্রাউন সিমেন্ট পিএলসি, উসমানিয়া গ্লাস শিট, লিগ্যাসি ফুটওয়্যার, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এস আলম কোল্ড রোল্ড স্টিলস, দুলামিয়া কটন স্পিনিং মিলস, সাভার রিফ্র্যাক্টরিজ, ইউনাইটেড ফাইন্যান্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, জাহিন স্পিনিং, রেনউইক যজ্ঞেশ্বর, ফার্স্ট ফাইন্যান্স, ড্যাফোডিল কম্পিউটারস, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ফ্যামিলিটেক্স (বিডি), গ্লোবাল হেভি কেমিক্যালস, প্রাইম ইন্স্যুরেন্স এবং মেঘনা কনডেন্সড মিল্ক।

সূচকে নতুন করে যুক্ত হওয়া সাত কোম্পানি হলো- বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ, একমি পেস্টিসাইডস, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ইউনিয়ন ইনস্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইলস, মেঘনা ইনস্যুরেন্স এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি।

এদিকে নতুন করে সমন্বয় করা অন্যতম মূল্যসূচক ডিএসইএক্স থেকে বাদ পড়েছে পাঁচ কোম্পানি। একইসঙ্গে নুতন করে পাঁচটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে।

ডিএসইএক্স থেকে বাদ পড়া পাঁচ কোম্পানি হলো- সামিট পাওয়ার, পূবালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপরদিকে নতুন করে এই সূচকে যুক্ত হওয়া পাঁচ কোম্পানি হলো- আইএফআইসি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস।

জেজেএস/এআরএস

Link copied!