Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

পোশাক শিল্পের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তা চায় বাংলাদেশ

অর্থনৈতিক প্রতিবেদক

জানুয়ারি ২৪, ২০২৩, ০৩:৩৪ পিএম


পোশাক শিল্পের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তা চায় বাংলাদেশ
বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান

পোশাক শিল্পের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তা চায় বাংলাদেশ। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানসহ শীর্ষ নেতাদের সঙ্গে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বৈঠকে এ সহায়তা চাওয়া হয়।

সোমবার (২৩ জানুয়ারি) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে  এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং শিল্পের রূপকল্প নিয়ে আলোচনা হয়। 

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘বিশ্বব্যাংকের এমডির সঙ্গে বৈঠকে আমরা পোশাক শিল্পের উন্নয়নে বিশ্বব্যাংককে পাশে থাকার আহ্বান জানিয়েছি। বিশেষ করে পোশাক শিল্পখাতের উদ্যোক্তারা যাতে বিশ্বব্যাংক থেকে ঋণ পেতে পারে সে বিষয়ে আমরা সহযোগিতা চেয়েছি।’

বিজিএমইএ সভাপতি বিশ্বব্যাংকের প্রতিনিধিদলকে বাংলাদেশের পোশাক শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলো, বিশেষ করে শিল্পকে টেকসই করতে উদ্ভাবন, পণ্য বৈচিত্র্যকরণ, প্রযুক্তির মানোন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং কস্ট কমপিটিটিভ হওয়ার মাধ্যমে ভ্যালু চেইনে এগিয়ে থাকার উপর শিল্পের গুরুত্বদানের বিষয়ে অবহিত করেন।

পাশাপাশি এসএমই প্রতিষ্ঠানগুলোর টেকসই উন্নয়নে অর্থায়নের গুরুত্ব তুলে ধরে বলেন, যে প্রতিষ্ঠানগুলো কঠোর পরিশ্রম করা স্বত্ত্বেও বিভিন্ন বিধি-বিধানের কারণে প্রচলিত ফাইনান্সিং স্কিমগুলো গ্রহন করতে পারে না। ওই প্রতিষ্ঠানগুলো যাতে করে স্বল্প অর্থায়নে কারখানার সামর্থ্য বৃদ্ধি এবং সাসটেইনেবিলিটি চর্চাগুলো গ্রহণের মাধ্যমে প্রতিযোগি সক্ষমতা ধরে রাখতে সমর্থ হয়, তার জন্য বিশ্বব্যাংককে সহায়তা প্রদানে এগিয়ে আসার অনুরোধ জানান।

বিশ্বব্যাংকের প্রতিনিধিদলে ছিলেন দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার , বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক; ডান্ডান চেন, বাংলাদেশ ও ভুটানের অপারেশনস ম্যানেজার; ইউটাকা ইয়োশিনো, প্রধান অর্থনীতিবিদ/প্রোগ্রাম লিডার; মার্টিন হোল্টম্যান, কান্ট্রি ম্যানেজার, আইএফসি বাংলাদেশ; এলেনা কারাবান, ম্যানেজার, এক্সটার্নাল কমিউনিকেশন;  বারবারা ওয়েবার, সিনিয়র অপারেশন অফিসার, কান্ট্রি ডিরেক্টরস অফিস; মেহরিন মাহবুব, সিনিয়র এক্সটার্নাল অ্যাফেয়ার্স অফিসার; কিমবারলি ভার্সাক, সিনিয়র এক্সটার্নাল অ্যাফেয়ার্স অফিসার; ইওয়া সবচিজইনসকা, সিনিয়র অপারেশন অফিসার, ভাইস প্রেসিডেন্ট এর অফিস; ফেরদৌস সুমি, প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট, টিটিএল এক্সপোর্ট কম্পিটিটিভ ফর জবস প্রজেক্ট; সুহেল কাসিম, সিনিয়র অর্থনীতিবিদ।
বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক নীলা হোসনে আরা, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

এআরএস
 

Link copied!