Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ইসরায়েলের বৃহত্তম সমুদ্রবন্দরের দায়িত্ব নিলেন গৌতম আদানি

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৬:০৭ পিএম


ইসরায়েলের বৃহত্তম সমুদ্রবন্দরের দায়িত্ব নিলেন গৌতম আদানি

সারাবিশ্ব যখন গৌতম আদানির সম্পত্তি কমার খবর নিয়ে ব্যস্ত, তখন আদানি গ্রুপের চেয়ারম্যান ইসরায়েলের হাইফা বন্দরের আনুষ্ঠানিক দায়িত্ব নিলেন। এ উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাক্ষাৎ পেলেন ভারতের শীর্ষ ধনকুবের। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসরায়েলের শীর্ষ রাজনীতিক ও ভারতীয় কর্মকর্তারা।

এ সময় দেশটির সঙ্গে কয়েক ডজন কারিগরি বিষয়ে অংশীদারিত্বের আশা প্রকাশ করেন আদানি।

ইসরায়েলের বৃহত্তম আন্তর্জাতিক সমুদ্রবন্দরগুলোর একটি হাইফা অধিগ্রহণের পর দেশটিতে বিনিয়োগের বিস্তারিত জানান গৌতম আদানি।

তেলআবিবে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাব প্রতিষ্ঠার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি। যার সঙ্গে কাজ করবে ভারত ও যুক্তরাষ্ট্রের ল্যাবগুলো।

এদিকে হাইফা বন্দরের অধিগ্রহণকে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ‘বড় মাইলফলক’ বলে উল্লেখ করেছেন। ভারত প্রসঙ্গ এনে বলেন, এটি ‘অনেক উপায়ে দুই দেশের মধ্যে সংযোগের উল্লেখযোগ্য উন্নতি করবে’।

প্রথম বিশ্বযুদ্ধকালে সাহসী ভারতীয় সেনারা হাইফা শহরকে মুক্ত করতে সাহায্য করেছিল উল্লেখ করে ‘ভালো বন্ধু’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্মরণ করেন তিনি।

গত বছরের জুলাইয়ে আদানি গ্রুপ ইসরায়েলের হাইফা বন্দর ১১৫ কোটি ডলারে অধিগ্রহণের ঘোষণা দেয়। এতে তাদের স্থানীয় অংশীদার গাদত।

আদানি জানান, হাইফা বিশ্ববিদ্যালয়ের মতো স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক আশা করেন তারা।

পুরো বন্দর অবকাঠামো রূপান্তরের প্রতিশ্রুতি দিতে আদানি বলেন, আমরা প্রতিশ্রুতি দিচ্ছি যে আগামী বছরগুলোতে চারপাশের আকাশসীমার রূপান্তর ঘটবে। আগামীকালের হাইফার সঙ্গে আজকের হাইফার হবে একদম আলদা। আপনাদের সমর্থনে আমরা এই প্রতিশ্রুতি পূরণ করব।

এআরএস
 

Link copied!