Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

বিটকয়েনে টেসলারের ক্ষতি ২০ কোটি ডলার

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০১:৫৮ পিএম


বিটকয়েনে টেসলারের ক্ষতি ২০ কোটি ডলার

২০২২ সালে বিটকয়েনে ২০ কোটি ৪০ লাখ ডলার লোকসান দিয়েছে টেসলার। নীতিনির্ধারকদের কাছে জমা দেয়া নথিতে এ তথ্য তুলে ধরেছে ইলোন মাস্কের নেতৃত্বাধীন কোম্পানিটি।

টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের প্রথম প্রান্তিকে বিটকয়েনে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করেছিল টেসলা। প্রাথমিক বিনিয়োগের কয়েকদিনের মধ্যে ১০ শতাংশ বিনিয়োগ তুলে নেয়া হয় এবং এর মাধ্যমে ১০ কোটি ১০ লাখ ডলার আয় করে তারা।

২০২১ সালের মার্চে মাস্ক ঘোষণা দেন, বিটকয়েনে টেসলার গাড়ি কিনতে পারবেন গ্রাহকরা। এতে এ ক্রিপ্টোকারেন্সির মূল্য বেড়ে যায়। কয়েক সপ্তাহ পরে ওই সিদ্ধান্ত থেকে পিছু হঁটেন মাস্ক। বিটকয়েন মাইনিংয়ে অনেক শক্তি ব্যয় হয় এই কথা বলে ক্রিপ্টোতে গাড়ি বিক্রি বন্ধ করে দেয় টেসলা। তখন থেকে বিটকয়েনের মান পড়তে শুরু করে।

২০২২ সালে বিটকয়েনের মান তলানিতে গিয়ে ঠেকে। টেসলা তার ৭৫ শতাংশ হোল্ডিংস বিক্রি করে দেয় এবং প্রথাগত মুদ্রা ক্রয় করে। বর্তমানে ইভি নির্মাতা জায়ান্টটির মালিকানায় ১৮ কোটি ৪০ লাখ ডলার মূল্যের বিটকয়েন রয়েছে।

২০২১ সালে রেকর্ড উচ্চতায় পৌঁছার পর ২০২২ সাল ছিল বিটকয়েনের জন্য হতাশার বছর। এখন বিটকয়েন কেনাবেচা হচ্ছে ২৩ হাজার ৪৫ ডলার। যা রেকর্ড মূল্য ৬৮ হাজার ৭৮৯ এর তুলনায় ৬৬ শতাংশ কম।

এআরএস

 

Link copied!