Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

জাতীয় বাজেট ২০২৩-২৪

দাম বাড়ছে কসমেটিকস ও বিয়ের উপকরণের

মো. মাসুম বিল্লাহ

জুন ১, ২০২৩, ০৯:১৭ পিএম


দাম বাড়ছে কসমেটিকস ও বিয়ের উপকরণের

আগামী অর্থবছরের বাজেটে বিয়ের অনুষ্ঠানে ব্যবহৃত বিদেশি উপকরণসহ কসমেটিকস আমদানিতে রেগুলেটরি ডিউটি (শুল্ক কর) বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তব্যে কসমেটিকস আমদানিতে শুল্ক কর আরও ১৭ শতাংশ বাড়িয়ে অর্থাৎ ২০ শতাংশ আরোপ করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, বিদেশি কসমেটিকস আমদানিতে আগে শুল্ক কর ছিল ৩ শতাংশ। এখন থেকে তা হবে ২০ শতাংশ। এতে করে বিদেশি সাবান, অর্গানিক সার্ফেস অ্যাকটিভ উপকরণ, বার কেক ও বিভিন্ন সাবান তৈরির উপকরণ, ওয়াশিং ক্রিম, ডিটারজেন্ট, লিকুইড সাবান, লিকুইড ক্রিম ও বিয়ের উপকরণের দাম বাড়বে।

এবারের বাজেটে চশমা, সানগ্লাস ও ফেসওয়াশের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এসব পণের ওপর মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ও শুল্ক বাড়ানোর সুপারিশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

অর্থমন্ত্রী সানগ্লাসের (প্লাস্টিক ও মেটাল ফ্রেমযুক্ত) মূসক হার ৫ শতাংশের পরিবর্তে সাড়ে ৭ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে আরও বলা হয়েছে, তৈরি চশমার আমদানি শুল্ক হার ২৫ শতাংশ হলেও এর পার্টসের আমদানি শুল্ক মাত্র ৫ শতাংশ। তাই রাজস্ব সুরক্ষার স্বার্থে চশমার পার্টসের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়।

আরএস

 

Link copied!