community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪,

জাতীয় বাজেট ২০২৩-২৪

ভ্রমণ খরচ বাড়বে

মো. মাসুম বিল্লাহ

জুন ১, ২০২৩, ০৯:৩১ পিএম


ভ্রমণ খরচ বাড়বে

ঈদ, উৎসব-পার্বন বা ঘুরতে মধ্যবিত্তরা যানজট এড়াতে বিমানযোগে দেশের এক জেলা অন্য জেলায় যান। নতুন বাজেটে আকাশপথে দেশের এক জেলা থেকে অন্য জেলায় যেতে ২০০ টাকা ভ্রমণ কর দিতে হবে, এতদিন দেশের অভ্যন্তরে ভ্রমণ কর দিতে হতো না। এতে ঘোরাঘুরির খরচ বাড়বে।

এছাড়াও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যান অনেকে, সেখানেও খরচ বাড়বে। কারণ বাজেটে বিমান টিকিটের ওপর ভ্রমণ কর বাড়ানো হয়েছে।

দেশে-বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীপ্রতি যে করারোপ করা হত, নতুন অর্থবছরের বাজেটে তা বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বর্তমানে স্থলপথে বিদেশ গমনে ৫০০ টাকা ও নৌপথে ৮০০ টাকা কর বহাল রয়েছে, এটি বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে।

আকাশপথে সার্কভুক্ত দেশ ভ্রমণে এক হাজার ২০০ টাকা কর ছিল, এটি বাড়িয়ে দুই হাজার টাকা করা হয়েছে। অন্য দেশ ভ্রমণে তিন হাজার টাকা কর ছিল, এটি চার হাজার টাকা করা হয়েছে।

আকাশ পথে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, চীন, জাপান, হংকং, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া ও তাইওয়ান যাওয়ার ক্ষেত্রে যাত্রীপ্রতি ছয় হাজার টাকা কর দিতে হবে।

বর্তমানে এই করের পরিমাণ ২ হাজার ৫০০ টাকা।

উল্লিখিত দেশগুলোর বাইরে আকাশ পথে অন্য কোনো দেশে গেলে ৪ হাজার টাকা কর আদায়ের প্রস্তাব করা হয়েছে। যা এখন ১ হাজার ৮০০ টাকা।

আরএস

 

Link copied!