Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ঢাকায় জ্বালানি সরবরাহ বাড়াতে ১৬০ মিলিয়ন ডলার দেবে এডিবি

ইউএনবি

ইউএনবি

জানুয়ারি ২, ২০২৪, ০৭:১৬ পিএম


ঢাকায় জ্বালানি সরবরাহ বাড়াতে ১৬০ মিলিয়ন ডলার দেবে এডিবি

ঢাকার বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্কের উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি ও জ্বালানি সরবরাহ বাড়াতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকারের মধ্যে ১৬০ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার(২ জানুয়ারি) ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ও এডিবির পক্ষে যথাক্রমে ইআরডির সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং ঋণ চুক্তিতে সই করেন।

এক বিবৃতিতে বলা হয়, এই চুক্তির আওতায় ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পের অধীনে আটটি সাবস্টেশন নির্মাণ, ১০০ কিলোমিটারের বেশি জলবায়ু ও দুর্যোগ সহনশীল ভূগর্ভস্থ ক্যাবল এবং ১৫০ কিলোমিটার ওভারহেড লাইন স্থাপন করা হবে।

প্রকল্পটি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডকে (ডেসকো) আন্তর্জাতিক মান বজায় রেখে তার সামগ্রিক কার্যক্রম উন্নত করতে সহায়তা করবে। এটি পরিবেশগত, সামাজিক ও লিঙ্গসংক্রান্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি সুরক্ষা ইউনিট স্থাপন করবে। এটি ভবিষ্যতের সমস্ত অবকাঠামো প্রকল্পের জন্য আন্তর্জাতিক মানগুলো পূরণ নিশ্চিত করবে। এছাড়া আলাদা করে মজুত করা বিকল্প গ্যাসগুলোর উপর বিস্তারিত সম্ভাব্যতা যাচাইয়ের পর সালফার হেক্সাফ্লোরাইডের পরিবর্তে ভবিষ্যতের গ্যাস-ইনসুলেটেড সাবস্টেশনগুলোর জন্য বিকল্প মজুত গ্যাসের মতো পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণ করবে।

ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, ‍‍`এই সহায়তা ঢাকার বিমানবন্দরের নতুন টার্মিনালের পাশাপাশি দুই লাখ নতুন ও ১১ লাখ বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক ও শিল্প গ্রাহকের জন্য নির্ভরযোগ্য, দক্ষ ও উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে। এটি বিদ্যুতের ব্যবহারকে কাঙ্ক্ষিত মানের, অপচয় হ্রাস, পুরোনো ও বেশি ধারণক্ষমতার বিদ্যুৎ অবকাঠামোর আধুনিকীকরণ এবং প্রতি বছর কমপক্ষে ১৪ হাজার ৭০০ টন কার্বন-ডাই অক্সাইড নির্গমন হ্রাস করতে সহায়তা করে জলবায়ু এজেন্ডা প্রচার করবে।’

সংযুক্ত কারিগরি সহায়তার মাধ্যমে পিপিপি প্রক্রিয়াকরণ ও বাস্তবায়ন জোরদার করা হবে। এছাড়াও ভবিষ্যতে বাণিজ্যিক অর্থায়ন পরিচালনার জন্য সক্ষমতা উন্নয়ন কর্মসূচি ও নীতিগত সুপারিশের মাধ্যমে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) পরিচালনার জ্ঞান ও সক্ষমতা বৃদ্ধি করা হবে।

সাড়ে ৭ লাখ মার্কিন ডলারের কারিগরি সহায়তা অনুদান দেবে রিপাবলিক অব কোরিয়া ই-এশিয়া নলেজ পার্টনারশিপ ফান্ড, যা পরিচালনা করবে এডিবি।

আরএস

Link copied!