community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

বাজেট ২০২৪-২০২৫: কমছে যেসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ৬, ২০২৪, ০৫:০৭ পিএম


বাজেট ২০২৪-২০২৫: কমছে যেসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম

জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শীর্ষক বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সংসদে সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার শীর্ষক বাজেট বক্তব্য রাখা শুরু করেন অর্থমন্ত্রী।

আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বেশকিছু পণ্যে শুল্ক ও কর হ্রাস-বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। যেসব পণ্যের ওপর শুল্ক ও কর কমানোর প্রস্তাব করা হয়েছে, সেগুলোর দাম কমতে পারে।

বাজার স্থিতিশীল রাখা ও উচ্চ মূল্যস্ফীতি কমাতে প্রস্তাবিত বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্য ও খাদ্যশস্য সরবরাহের ওপর উৎসে কর কমানোর প্রস্তাব করা হয়েছে। এসব পণ্যে উৎসে কর ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

পণ্যগুলো হলো ধান, চাল, ডাল, আটা, ময়দা, লবণ, ভুট্টা, গম, আলু, পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, গোলমরিচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, খেজুর, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফল।

এছাড়াও, শুল্ক ও করহার কমানোর কারণে প্যাকেটজাত গুঁড়া দুধ, বিদেশি চকলেট, ল্যাপটপ, নির্মাণসামগ্রী, সুইচ-সকেট, ইলেকট্রিক মোটর, মোটরসাইকেল, কিডনি ডায়ালাইসিসের ফিল্টার, কার্পেট, ডেঙ্গু কিট, ক্যান্সার চিকিৎসা খরচ, ওষুধ, চিকিৎসা সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর দাম কমতে পারে।

এবারের বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের বাজেটের আকার বাড়ছে চার দশমিক ছয় শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

ইএইচ

Link copied!