Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

জাবির ‘এ’ ইউনিটের প্রশ্ন মিলছে ফেসবুক গ্রুপে

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

আগস্ট ২, ২০২২, ০৪:৫৮ পিএম


জাবির ‘এ’ ইউনিটের প্রশ্ন মিলছে ফেসবুক গ্রুপে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের প্রথম শিফটের প্রশ্ন একটি ফেসবুক গ্রুপে পাওয়া গেছে।

মঙ্গলবার (২ আগস্ট) পরীক্ষা শেষে এ বিষয়টি নজরে আসে।

এ বিষয়ে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ‘প্রথম শিফটের টা আমি দেখেছি। এ বিষয়ে প্রক্টরকে বলেছি কে কিভাবে এটি করেছে তার ব্যাপারে খোঁজ করতে। যেটা দেখেছি সেটা কোন ছাত্র মনে হয় বের করেছে। তবে প্রশ্নের প্যাটার্ন সেম হলেও প্রশ্নে মিল নাই। যেটা হয়েছে সেটা ঠিক নয়, নিয়মের বাইরে। আইসিটি আইনে এটি একটি ক্রাইম।’

এই গ্রুপ থেকে ‘এ’ ইউনিটের প্রথম শিফটের প্রশ্নপত্র পাওয়া গেছে।এছাড়াও পরীক্ষা শেষে এক শিক্ষার্থী হাতে করে একটি একটি প্রশ্নপত্র নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। সাধারণত বিভিন্ন শিফটে পরীক্ষা হওয়ার কারণে প্রতি শিফটের প্রশ্ন পরীক্ষা শেষে ফেরত নিয়ে নেওয়া হয়। প্রশ্নে প্যাটার্ন সম্পর্কে ভর্তিচ্ছুদের ধারণা ও প্রশ্ন ফাঁস রোধে এ ব্যবস্থা নেয়া হয়।

উল্লেখ্য, আজ থেকে ‘এ’ ইউনিটের ৬ শিফটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার (২ আগস্ট) পাঁচ শিফট এবং ৩ আগস্ট এক শিফটে পরীক্ষা হবে। এবার এ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে মোট ৭৬ হাজার ৩৮৯ টি আবেদন জমা পড়েছে।

কেএস