Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

জাতীয় শোক দিবস স্মরণে সিকৃবিতে আলোচনা সভা

সিকৃবি প্রতিনিধি

সিকৃবি প্রতিনিধি

আগস্ট ৩০, ২০২২, ০৭:৪৫ পিএম


জাতীয় শোক দিবস স্মরণে সিকৃবিতে আলোচনা সভা

সভ্যতার অগ্রযাত্রায় বিশ্বজমিনে রুধিরপ্লাবন নামক যে নৃশংসতা বাঙালি তথা মানবসভ্যতা বয়ে বেড়াচ্ছে সেটি ১৫ আগস্ট। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, নিষ্পেষিত বাঙালির স্বপ্নসারথি, জাতির মুক্তির মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ বঙ্গবন্ধু পরিবার এবং পরিবারের ঘনিষ্ঠজনদের হত্যা করা হয়। এই দিনটিকে স্মরণে সিকৃবিতে বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখা আলোচনা সভার আয়োজন করে।

মঙ্গলবার (৩০ আগস্ট) আগস্ট জাতীয় শোক দিবস স্মরণে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা আলোচনা সভার আয়োজন করে। ‘মুজিব নামে বুকের ভেতর রক্তধারা বয়, শোককে করবো শক্তি, এই দৃঢ় প্রত্যয়‍‍` শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্রলীগ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মো. এমাদুল হোসেন। এছাড়াও অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্রলীগ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আশিকুর রহমান (আশিক)।

টিএসসি চত্বরে বিকাল ৪ টায় শুরু হওয়া আলোচনা সভায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারি উপস্থিত ছিল।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে আলোচনা করার পাশাপাশি জাতীয় শোককে শক্তি হিসেবে পরিণত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান সবাইকে।

বিশেষ অতিথির বক্তব্যে সিকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেন, বাঙ্গালী জাতির উত্থানে বঙ্গবন্ধু সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব বলেন, আগস্ট মাস বাংলাদেশের জন্য শোকের মাস। এ মাসে পাকিস্তান রাষ্ট্রের জন্ম, আবার এই মাসেই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। এই জঘন্য হত্যাকাণ্ড এটিই প্রমাণ করে এই চক্র স্বাধীনতা বিরোধী, বঙ্গবন্ধু কন্যার হাতে বাংলাদেশের উন্নয়ন তাদের বুকে কাঁপন ধরিয়েছে। এদের বিপক্ষে সোচ্চার থাকার পরামর্শ দেন উপস্থিত সকলকে।

এছাড়াও সভাপতির বক্তব্যে বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার সভাপতি আশিকুর রহমান (আশিক) বলেন, পিতৃহীন এ জাতির আগস্ট মানেই শোক, আগস্ট মানেই শোকাবহ এক মর্মরধ্বনি।

বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার সাধারণ সম্পাদক মো. এমাদুল হোসেন বলেন, এই নৃশংস হত্যাকাণ্ডের মধ্য দিয়ে পৃথিবীর মানচিত্র থেকে লাল-সবুজ মুছে দেওয়ার এক দুঃসাহসিক ঔদ্ধত্য দেখায় একাত্তরের পরাজিত শক্তি।

সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামছুজ্জামান, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ড. আমিনুর রশিদ।

এছাড়াও বক্তব্য রাখেন অফিসার পরিষদের সভাপতি আনিসুর রহমান, গণতান্ত্রিক অফিসার পরিষদের সভাপতি চিফ মেডিকেল অফিসার ডা. অসীম রঞ্জন রায়, কর্মচারী পরিষদের সভাপতি সুরুক, বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার সহ-সভাপতি শরীফুল আলম সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক প্রান্ত ইসলাম এবং জুনায়েদ আহমেদ, সাংগঠনিক সম্পাদক আকাশ ভূঁইয়া, আরমান হোসেন এবং আবদুল্লাহ আল মিজান।

এসএম

Link copied!