Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

ইউজিসির এপিএ মূল্যায়নে ১০ ধাপ এগিয়েছে হাবিপ্রবি

হাবিপ্রবি সংবাদদাতা

হাবিপ্রবি সংবাদদাতা

অক্টোবর ৩, ২০২২, ০৯:২৩ পিএম


ইউজিসির এপিএ মূল্যায়নে ১০ ধাপ এগিয়েছে হাবিপ্রবি

২০২১-২২ অর্থ বছরের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রকাশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির সচিবালয় এবং প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউজিসির সে মূল্যায়নে ৬৭.৯৫ স্কোর পেয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি)। ২০২১-২০২২ অর্থবছরে ৬৭.৯৫ স্কোর নিয়ে হাবিপ্রবি প্রথম-দ্বিতীয়-তৃতীয় স্থান না পেলেও হয়েছে চমকে যাওয়ার মতো অগ্রগতি, যেখানে বিগত ২০২০-২০২১ অর্থবছরে হাবিপ্রবির স্কোর ছিল ৩.০ এর কম।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, মাত্র এক অর্থ বছরে ৩.০ থেকে ৬৭.৯৫ স্কোরে উন্নতকরণ সম্ভব হয়েছে বিশ্ববিদ্যালয়ের ৭ম উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এম. কামরুজ্জামানের ২০২১ সালের ৩০ জুনে যোগদানের পর হতেই। যোগদানের প্রথম দিন থেকেই তিনি বিশ্ববিদ্যালয়ে সরকারী নির্দেশনা মোতাবেক প্রতিটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহীতা আনয়নে সুশানের ৫টি জবাবদিহিমূলক উপকরণ বিষয়ে যথাযথ কমিটি গঠন ও কমিটির সকলকে নিয়ে কার্যাদি শুরু করেন। এই স্কোর অর্জনে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলেই ধন্যবাদ প্রাপ্য।

এই অর্থবছরেও উপরোক্ত সকল কার্যক্রমের সুফল  বিশ্ববিদ্যালয়ের সকলে ভোগ করে সকলে একযোগে কাজ করে গেলে চলমান অর্থবছর শেষে এই বিশ্ববিদ্যালয়ের স্কোর আরও অনেক বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ প্রবর্তন করা হয়।

এসএম

Link copied!