Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

শীতকে বরণ করে নিলো বশেমুরবিপ্রবি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

নভেম্বর ৭, ২০২২, ০৩:৪০ পিএম


শীতকে বরণ করে নিলো বশেমুরবিপ্রবি

গোপালঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে বরণ করে নিলো কুয়াশাচ্ছন্ন শীতকে।

রোববার (৭ নভেম্বর) সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের ‘নিউ মার্কেট’ নামক স্থানে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে কুহেলিকা সম্ভাষণ নামে এই উৎসব আয়োজন করা হয়। শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে বিকেল ৫.০০ টায় র‍্যালির মাধ্যমে শুরু হওয়া এই উৎসবের অনুষ্ঠান তালিকায় ছিল একক সঙ্গীত ও নৃত্য পরিবেশেনা, ব্যান্ড সংগীতসহ বিভিন্ন আয়োজন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের একটি বড় অংশ বাঙালী সংস্কৃতির পরিচায়ক শাড়ি-পাঞ্জাবী পড়ে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত কৃষি বিভাগের শিক্ষার্থী সানজানা বলেন, ‘প্রতিটি বিশ্ববিদ্যালয়েরই নিজস্ব একটি সংস্কৃতি থাকে। আমাদের বিশ্ববিদ্যালয়েও যে ধীরে ধীরে নিজস্ব সংস্কৃতি গড়ে উঠছে এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের।

কুহেলিকা সম্ভাষণের আহ্বায়ক শফিকুর রহমান বলেন, ‘কুহেলিকা শব্দের অর্থ কুয়াশা এবং সম্ভাষণ অর্থ স্বাগত জানানো। অর্থাৎ কুহেলিকা সম্ভাষণ বলতে আমরা কুয়াশাকে স্বাগত জানানো বোঝাচ্ছি। সাধারণত প্রতিটি বিশ্ববিদ্যালয়েরই নিজস্ব বিভিন্ন উৎসব থাকে। কিন্তু এতদিন আমাদের এমন কোনো উৎসব ছিল না। এই কুহেলিকা সম্ভাষণ অনুষ্ঠান আমাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সংস্কৃতি গড়ে তোলার প্রচেষ্টার একটি অংশ বলা চলে।’

এ বিষয়ে বশেমুরবিপ্রবির প্রক্টর ড. মোঃ কামরুজ্জামান বলেন, ‘শীতকে বরণ করে নিতেই আজকের এই আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান আয়োজন করা হয়। আগে আমাদের বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র পহেলা বৈশাখ জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করা হত, কিন্তু এবার প্রথমবারের মত কুহেলিকা সম্ভাষণ নামে শীত বরণ উৎসব আয়োজন করা হচ্ছে। আমরা আশা করছি ভবিষ্যতে আমাদের বিশ্ববিদ্যালয়ে বাঙালীর ঐতিহ্য-সংস্কৃতি বজায় থাকে এমন বিভিন্ন ধরনের আয়োজন আরও বৃদ্ধি পাবে।’

 

Link copied!