Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

নজরুল বিশ্ববিদ্যালয়ে ২ দিনব‍্যাপী গবেষণা মেলা শুরু বুধবার

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

মে ৭, ২০২৪, ১০:৫৩ এএম


নজরুল বিশ্ববিদ্যালয়ে ২ দিনব‍্যাপী গবেষণা মেলা শুরু বুধবার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আগামীকাল বুধবার শুরু হচ্ছে দ্বিতীয় গবেষণা মেলা ২০২৪।

৬ মে (সোমবার) বিকেলে উপাচার্যের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয় আগামী  ৮ ও ৯ মে  দুই দিনব্যাপী এই গবেষণা মেলা অনুষ্ঠিত হবে। গবেষণা মেলাটি শুরু হবে ৮ মে সকাল ১০ টায় এবং একইদিন বিকেল ৫ টায় মেলাটি উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। মেলার সমাপনী দিনে অতিথি হিসেবে থাকবেন বিজ্ঞানী ও প্রাক্তন বুয়েট অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

দুইদিনব‍্যাপী গবেষণা মেলায় বিশ্ববিদ্যালয়ের ২৪ টি বিভাগ ২৭টি স্টলের মাধ্যমে  তাদের কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা প্রকাশ করবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ‍্যাশুরেন্স সেলসহ বিভিন্ন ইন্সটিটিউট সমূহ তাদের কার্যক্রম ও  ভবিষ্যৎ পরিকল্পনা প্রকাশ করবে।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য অ্যাকাডেমিক পঞ্জিকা, খেলাধুলা পঞ্জিকা, শিক্ষা কারিকুলাম উন্নয়ন, পরীক্ষা এবং ফল প্রকাশ দ্রুত করা, শিক্ষা সামগ্রীর মান উন্নয়ন, পরীক্ষা হল চালু করণসহ বিভিন্ন ভাবে ক্ষুদ্র ক্ষুদ্র পরিবর্তনের ফলে শিক্ষার গুণগত পরিবর্তন হচ্ছে।

গবেষণার জন্য নতুন সফটওয়্যার সংযোজন, গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্র যুগোপযোগী করণ, নজরুল গবেষণা কেন্দ্র থেকে শিক্ষার্থীদের গবেষণায় যুক্ত হওয়ার হার বৃদ্ধি, গবেষণার গুণগত মান উন্নয়নে উৎসাহিত করা, গবেষণা মেলা উপলক্ষ্যে গবেষণা নির্দেশিকা প্রকাশ করা,গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্রে যতসব গবেষণা (২০১২-২৪)  হয়েছে সব প্রকাশ করা হবে এতে একটা দলিল হয়ে থাকবে। বিভিন্ন বিভাগ যে যে গবেষণা থাকবে তা প্রকাশকরা সহ বিভিন্নভাবে কাজ করে এগিয়ে যাচ্ছি।

শিক্ষক-শিক্ষার্থীদের জন্য গবেষণায় বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। উৎসাহিত করা। পাঠ্যপুস্তকের বাহিরে নতুন কিছু আবিষ্কার করে লেখাকে উৎসাহিত করা হচ্ছে।  গবেষণায় সংখ্যা বৃদ্ধি পাচ্ছে একই সাথে নীতিগতভাবে নিয়মবদ্ধ করা হয়েছে। একটি প্রকল্প শেষ করে অপর একটি গবেষণা প্রকল্প নিতে হবে। বিশ্ববিদ্যালয় যে সচল তা গবেষণার মাধ্যমে প্রকাশ পায়।শিক্ষা, গবেষণা, উন্নয়নের সামগ্রিক অগ্রযাত্রার সঙ্গী হবে দ্বিতীয় গবেষণা মেলা ২০২৪।

উল্লেখ্য, গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মার্জিয়া আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান।

বিআরইউ

Link copied!