Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

‘দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যেতে গবেষণার কোন বিকল্প নেই’

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নভেম্বর ৮, ২০২২, ০৬:০১ পিএম


‘দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যেতে গবেষণার কোন বিকল্প নেই’

উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যেতে গবেষণার কোন বিকল্প নেই। আমাদের গবেষণার সংখ্যার সঙ্গে মান বৃদ্ধির দিকেও নজর দিতে হবে। নজরুল বিশ্ববিদ্যালয় গবেষকদের উৎসাহ ও প্রণোদনা দিতে সবসময় চেষ্টা করে যাবে। তিনি নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রথম পিএইচ.ডি. গবেষণার প্রথম সেমিনারকে ঐতিহাসিক বলে উল্লেখ করেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ সেশনের পিএইচডি প্রোগ্রামের আওতায় Edge detection based image stenography for higher embedding performance’ শীর্ষক গবেষণা প্রকল্পের প্রথম সেমিনার অনুষ্ঠানে এসব কথা বলেন।

মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। গবেষণা প্রস্তাবের ওপর আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান। গবেষণা প্রস্তাব উপস্থাপনা করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক হাবিবা সুলতানা।

প্রস্তাবনা নিয়ে হাবিবা সুলতানা বলেন, সফল যোগাযোগের ক্ষেত্রে ছবি ব্যবহার করে ডাটা/তথ্যের গোপনীয়তা কীভাবে নিশ্চিত করা যায় এই গবেষণার মধ্যদিয়ে আমরা সেটি খুঁজে বের করার চেষ্টা করেছি। এরফলে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব।

পিএইচ.ডি সেমিনার আয়োজনের জন্য উপাচার্য তিনি গবেষক ও তত্ত্বাবধায়ককে এবং সংশ্লিষ্ট বিভাগকেও ধন্যবাদ জানান।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগয়ী প্রধান প্রফেসর ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, ড. তুষার কান্তি সাহা, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. তুহিনুর রহমানসহ অন্যরা।

আগামীকাল বুধবারও (৯ নভেম্বর) একই প্রোগ্রামের আওতায় আরো একটি গবেষণা প্রকল্প উপস্থাপন করা হবে। Improving the embedding performance of DNA Sequence based data hiding schemes-শীর্ষক গবেষণা প্রকল্পটি উপস্থাপন করবেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুন নাহার।

কেএস 

Link copied!