Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ পেলেন ‘জ্যঁ তিরল’

ঢাবি প্রতিবেদক

ঢাবি প্রতিবেদক

নভেম্বর ১৯, ২০২২, ০৭:০৯ পিএম


সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ পেলেন ‘জ্যঁ তিরল’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তনে সম্মানসূচক ‍‍`ডক্টর অব লজ‍‍` ডিগ্রি প্রদান করা হয়েছে নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড জ্যঁ তিরল।

শনবার (১৯ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠ প্রাঙ্গণে ৫৩ তম সমাবর্তন অনুষ্ঠানে এই ডিগ্রি প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর প্রেসিডেন্ট আব্দুল হামিদ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নোবেল বিজয়ী ড. জ্যঁ তিরলকে এ ডিগ্রি দেওয়ার প্রস্তাবের বক্তব্যে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, নোবেল বিজয়ী অধ্যাপক ড. জ্যঁ তিরলকে ‍‍`ডক্টর অব লজ‍‍` ডিগ্রি প্রদানের জন্য আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে মাননীয় আচার্যের কাছে অনুরোধ করছি।’

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদ উপাচার্যের এ প্রস্তাবে অনুমোদন দেন। অনুমোদনের পর রাষ্ট্রপতির কাছ থেকে ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণ করেন অধ্যাপক ড. জ্যঁ তিরল।

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. জ্যঁ তিরল বলেন, সামনের সাফল্যের জন্য তোমাদের নিজেকে বিশ্বাস করতে হবে। তোমাদের মেধা আছে, জ্ঞানের উপকরণ আছে। যতক্ষণ না নিজের সর্বোচ্চ সীমায় পৌঁছাবে, ততক্ষণ থামবে না।  তোমার সংকল্প আর তোমার পারিপার্শ্বিকতাই তোমাকে অনেকদূর নিয়ে যাবে।

তোমাদের নতুন ডিগ্রি তোমাদেরর জন্য যেমন অনেক সুযোগ নিয়ে এসেছে, তেমনি এনেছে কিছু কর্তব্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন গ্রাজুয়েট হিসেবে তোমাদের নিজের প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করতে হবে। ‘ডিজিটাল অসাম্য’, জলবায়ু পরিবর্তন বা দ্রুত পরিবর্তনশীল অর্থনীতি’র মত বিশ্বের অভূতপূর্ব সমস্যাগুলো দূরীকরণে উপযুক্ত নীতি গ্রহণের কোন বিকল্প নাই।

বাংলাদেশ গত পঞ্চাশ বছরে অনেক উন্নতি করেছে। তবে এটা অনেক চ্যালেঞ্জেরও মোকাবেলা করেছে। দেশটিকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে সকল গ্রাজুয়েটদের সম্মিলিতভাবে কাজ করতে হবে বলেও উল্লেখ করেন।

প্রেসিডেন্ট আব্দুল হামিদ জ্যঁ তিরলকে উদ্দেশ্য করে বলেন, ডাঃ জ্যঁ তিরল, আমি আপনাকে বাংলাদেশে একজন বক্তা হিসেবে স্বাগত জানাতে পেরে আনন্দিত, আমি বিশ্বাস করি, আপনার উপস্থিতি তরুণ গ্র্যাজুয়েটদের মানবজাতি ও সমাজের কল্যাণে কাজ করতে সমৃদ্ধ ও অনুপ্রাণিত করবে।

কেএস 

Link copied!