Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট কৃষিবিদ প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী

সিকৃবি প্রতিনিধি

সিকৃবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৪:১৭ পিএম


স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট কৃষিবিদ প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে। এবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১ আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত নবীন বরণ অনুষ্ঠান শুরু হয় সকাল ১০ টায়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা সেবা নিশ্চিত করে আমাদের স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে। আর স্মার্ট কৃষিবিদ গড়ার মাধ্যমেই আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে পারব। কারন কৃষিবিদরা সর্বক্ষেত্রে তাদের মেধার সাক্ষর রাখতে সক্ষম হয়েছে।

ড. মোমেন আরো বলেন, কৃষিক্ষেত্রে দেশে বৈপ্লবিক অগ্রগতি সাধিত হয়েছে, যার কৃতিত্ব কৃষিবিদদের। তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল। ২০৩০ সালে বাংলাদেশ দারিদ্রমুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে। বর্তমান প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে এবং কৃষিবিদদের কল্যাণে দেশে খাদ্যশস্য উৎপাদিত হওয়ায় প্রায় তিন বিলিয়ন ডলারের খাদ্য আমদানি করতে হয় না। যার ফলশ্রুতিতে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে উদ্যোগী হয়ে সরকারী-বেসরকারী সহযোগিতায় সিলেট অঞ্চলের অনাবাদি জমিগুলোকে চাষের আওতায় নিয়ে আসতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টির মাধ্যমে আন্তর্জাতিক মানের কৃষিবিদ তৈরি করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন আধুনিক অডিটরিয়ামটি সিলেটের প্রখ্যাত রাজনীতিবিদ ও সাবেক প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মোহিতের নামে নামকরণ করা হবে বলে ঘোষণা দেন। এসময় উপাচার্য নবীন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে স্বাগত জানিয়ে বলেন, এই ক্যাম্পাসে মাদক, র‍্যাগিং ও যেকোন ধরনের যৌন হয়রানি নিষিদ্ধ। এসব বিষয়ে  অভিযোগ পাওয়া মাত্রই কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তফা সামছুজ্জামানের সভাপতিত্বে এবং সহযোগী অধ্যাপক ড. শামীমা নাসরীন ও সহকারী অধ্যাপক ড. পার্থ প্রতীম বর্মণ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান, রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমদ আল কবির, রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. শরিফুন্নেছা মুনমুন, প্রক্টর অধ্যাপক ড. মোঃ মনিরুল ইসলাম সোহাগ, বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ আশিকুর রহমান (আশিক) ও সাধারণ সম্পাদক মোঃ এমাদুল হোসেন। এছাড়াও নবাগত শিক্ষার্থী হিসেবে অনুভূতি ব্যক্ত করেন ইসাবা মেহেজাবিন সূচি এবং মেহেদি হাসান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী প্রমুখ।

এদিকে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন প্রাঙ্গনে স্থাপিত মঞ্চে শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। এতে অংশ নিবে বিশ্ববিদ্যালয়ের সংগঠন কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, লুব্ধক থিয়েটার ও মেট্রোনোম মিউজিক্যাল ক্লাব।

আরএস
 

Link copied!