Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

জাবিতে ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবিতে মানববন্ধন

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

মার্চ ১৫, ২০২৩, ০৯:৫৫ পিএম


জাবিতে ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিফট ভিত্তিক ভর্তি পরীক্ষা বাতিলের দাবিসহ ভর্তি পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

বুধবার (১৫ মার্চ) এলা সোয়া ৩টায় বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের সামনে এই কর্মসূচি পালিত হয়।

এসময় তাদেরকে ‍‍`এক প্রশ্ন, এক মেধাতালিকা চাই‍‍`, ‍‍`শিফট পদ্ধতি বাতিল করো‍‍`, ‍‍`ভর্তি আবেদন ফি কমাও‍‍`, ‍‍`ব্যাবসা নয়, মর্যাদা বাঁচান‍‍`, ইত্যাদি প্ল্যাকার্ড হাতে নিয়ে মানববন্ধন করতে দেখা যায়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সোহাগীর সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, শারমিন আক্তার। তিনি বলেন, প্রতি বছর ভর্তি পরীক্ষার ফর্মের মূল্য বৃদ্ধি করা হয়েছে। কমপক্ষে ৩০ শতাংশ শিক্ষার্থী এই ফরমের মূল্যবৃদ্ধির কারণে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনা। শিফট পদ্ধতি চালু থাকার কারণে অনেক মেধাবী শিক্ষার্থীরা তাদের আসন হারাচ্ছে। শিফট ভিত্তিক এই বৈষম্যের পেছনে নিশ্চয়ই কোন চক্র কাজ করে যাচ্ছে। এবং আমরা বলতে চাই, অতি দ্রুত ভর্তি পরীক্ষার আবেদন ফি কমাতে হবে

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, আজকে বিশ্ববিদ্যালয় প্রশাসন অন্য কোন দায়িত্ব পালন করুক আর না করুক, ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর দায়িত্ব  যথা সময়ে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, শিফট পদ্ধতি ভর্তি পরীক্ষা চালু করে যে অন্যায় বিশ্ববিদ্যালয় প্রশাসন করে যাচ্ছে এর ফলে গ্রাম থেকে একজন কৃষকের ছেলে  এখানে ভর্তি হতে অনেক কাঠখড় পোড়াতে হচ্ছে। এই দুটি দাবি অতি দ্রুত প্রশাসন কে মেনে শিফট ভিত্তিক পরীক্ষা বাতিল  এবং ভর্তি পরীক্ষার আবেদন ফি কমাতে হবে।

মানববন্ধনে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি বলেন, ভর্তি পরীক্ষার মতো একটি প্রক্রিয়াকে আজকে তারা বানিজ্যে পরিণত করেছে। শিফট ভিত্তিক পরীক্ষা নিয়ে যে বৈষম্য সৃষ্টি হচ্ছে তা অতি দ্রুত বন্ধ করার আহবান জানাচ্ছি।
শিক্ষার বরাদ্দ শিক্ষা খাতের বাইরে অনান্য দিকে বেড়ে যাচ্ছে।

আরএস

 

Link copied!