Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন

মোট আবেদন ২ লাখ ৯৮ হাজার ৪২৯

ঢাবি প্রতিবেদক

ঢাবি প্রতিবেদক

মার্চ ২১, ২০২৩, ১২:৫১ পিএম


মোট আবেদন ২ লাখ ৯৮ হাজার ৪২৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গতকাল সোমবার (২০ মার্চ) রাত ১১:৫৯ মিনিটে। বিশ্ববিদ্যালয়ে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪২৯ শিক্ষার্থী।

বিশ্ববিদ্য়ালয়ের অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মো. শরিফুল ইসলাম আজ সকালে  এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সবমিলিয়ে দুই লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

জানা গেছে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮৮টি। মোট আসন দুই হাজার ৯৩৪টি। সে হিসেবে আসন প্রতি লড়াই হবে প্রায় প্রায় ৪২ জনের।

বিজ্ঞানে এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৫টি। আসন প্রতি লড়াই হবে প্রায় ৬৯ জনের।

বিজনেস স্টাডিজে এক হাজার ৫০টি আসনের জন্য আবেদন করেছেন ৪১ হাজার ৩৬৮জন। আসন প্রতি প্রার্থী প্রায় ৪০ জন। এ ছাড়া চারুকলা ইউনিটে ১৩০টি আসন রয়েছে। এ পর্যন্ত ৭ হাজার ৯৬টি আবেদন পড়েছে। আসন প্রতি লড়াই হবে প্রায় ৫৫ জনের।

তবে ব্যাংকে টাকা জমা দেয়ায় আরো কিছু আবেদন বায়ারতে পারে বলেও জানিয়েছেন অধ্যাপক শরিফুল ইসলাম। এছাড়া গত বছর পাঁচটি ইউনিটে মোট ২ লাখ ৯০ হাজার ৩৪১ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন।

আবেদনকারীরা আগামী ১৮ এপ্রিল থেকে পরীক্ষার এক ঘন্টা আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। এবার বিজ্ঞান ইউনিট, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজনেস স্টাডিজ ইউনিট এবং চারুকলা ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৯ এপ্রিল চারুকলা অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে ‍‍`খ‍‍` ইউনিট বা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ, ১২ মে ‍‍`ক‍‍` ইউনিট বা বিজ্ঞান অনুষদ এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা।

এআরএস

Link copied!