Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

হাবিপ্রবিতে নেপালি শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

হাবিপ্রবি প্রতিনিধি

হাবিপ্রবি প্রতিনিধি

মার্চ ২১, ২০২৩, ০৮:১৮ পিএম


হাবিপ্রবিতে নেপালি শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু নেপালি শিক্ষার্থীদের জন্য বড় একটি উদ্বেগের বিষয় হলো কতিপয় এজেন্ট। যারা ভর্তি প্রক্রিয়ার জন্য অনৈতিক এবং বেআইনিভাবে অতিরিক্ত ফি আদায় করে। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) নেপালি শিক্ষার্থীদের করা এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তোলা হয়।

মঙ্গলবার (২১ মার্চ) হাবিপ্রবি সাংবাদিক সমিতির অফিসরুমে এই সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়টির নেপালি ছাত্রকমিটি।

নেপালি শিক্ষার্থীদের অভিযোগ, দেশের সব শিক্ষার্থীদের জন্য সুষ্ঠু ও স্বচ্ছ ভর্তি প্রক্রিয়া হয়ে থাকে। এখানে ভর্তি ফি ছাড়া কোনো অতিরিক্ত ফি আদায় করা হয় না। একইভাবে, বাংলাদেশের বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়েও রয়েছে একই নিয়ম। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, কিছু ভর্তি এজেন্ট ছাত্র এবং তাদের পরিবারের কাছে নানাভাবে সুবিধা নেয়। ভর্তি প্রক্রিয়া সহজ করার জন্য তাদের কাছ থেকে বড় অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে এসব এজেন্ট। এটা শুধু অনৈতিকই নয় বেআইনিও। এই সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে দাবি করেছেন বিদেশি শিক্ষার্থীরা।

বিদেশি শিক্ষার্থীরা জানান, ‘আমরা বিশ্বাস করি, স্বচ্ছতা এবং সততা সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ার মূল ভিত্তি হওয়া উচিত। বিশ্ববিদ্যালয় যেন নীতিগুলোর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকে তা নিশ্চিত করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছে হাবিপ্রবির নেপালি ছাত্রকমিটি। আমরা এটা বলতে গর্ববোধ করছি যে, এসব এজেন্টদের মাধ্যমে সম্প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের ১০ লাখ ৫০ হাজার টাকা ফেরত নিতে সফল হয়েছি।

তারা বলেন, আমরা আশা করি যে আমাদের প্রচেষ্টা অন্যান্য বিশ্ববিদ্যালয়কে অনুপ্রাণিত করবে। এবং সব শিক্ষার্থীর জন্য একটি সুষ্ঠু ও স্বচ্ছ ভর্তি প্রক্রিয়া তৈরির জন্য অনুরূপ পদক্ষেপ নেওয়া যায়। আমরা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই যে তারা যেন ভর্তি এজেন্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়।

আরএস

 

Link copied!