Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

বাকৃবি ও নজরুল বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

মার্চ ৩০, ২০২৩, ০৫:৪৫ পিএম


বাকৃবি ও নজরুল বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাঝে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য দপ্তরে  সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার কৃষিবিদ মো. অলিউল্লাহ চুক্তিপত্রে স্বাক্ষত করেন।

এ সময় নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. লুৎফুল হাসান এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন

এসময় নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানিয়ে  বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এখন সময়ের দাবি। এই সমঝোতা স্মারকের আওতায় দুটো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীগণ যৌথভাবে কাজ করার সুযোগ পাবেন এবং পরস্পরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন। তাই সমঝোতা স্মারক স্বাক্ষরের পর সেটি কাগজে কলমে না রেখে তা বাস্তবায়নের দিকেও আমাদের নজর দিতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, এই চুক্তি  স্বাক্ষরের মধ্যদিয়ে দুটি প্রতিষ্ঠানই অত্যন্ত উপকৃত হবে। চুক্তিকে শুধু কাগজে সীমাবদ্ধ না রেখে তা বাস্তবে প্রয়োগের জন্য তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

এই সমঝোতা স্মারকের আওতায় পাঁচ বছর মেয়াদে দুই বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, তরুণ গ্রাজুয়েটদের ইন্টার্নশিপের ব্যবস্থা, গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ-কর্মশালা আয়োজনসহ ১২টি ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করবেন বলে চুক্তি স্বাক্ষরিত করে।

আরএস

Link copied!