Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শামসের মুক্তি ও মুক্ত সাংবাদিকতার দাবিতে গবিসাসের মানববন্ধন

গবি প্রতিনিধি

গবি প্রতিনিধি

মার্চ ৩০, ২০২৩, ০৮:১২ পিএম


শামসের মুক্তি ও মুক্ত সাংবাদিকতার দাবিতে গবিসাসের মানববন্ধন

প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে আটকের ঘটনায় প্রতিবাদ কর্মসূচী পালন করেছে দেশের প্রথম বেসরকারি সাংবাদিক সংগঠন গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)। এছাড়া একই ঘটনার প্রতিবাদে ও মুক্ত সাংবাদিকতার দাবিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে শান্তিপূর্ণ মানববন্ধনও করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে ক্যাম্পাসের অভ্যন্তরে ও বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশদ্বারের সামনে অবস্থান নেয় গবিসাস সদস্যবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

এ সময়, শামসুজ্জামানের মুক্তির দাবি জানিয়ে ‘Press freedom, Free Shams, ‘মুক্তি মুক্তি চাই, শামস (শামসুজ্জামান) ভাইয়ের মুক্তি চাই’, ‘গণ মাধ্যমের স্বাধীনতা, গণমাধ্যমের দায়িত্ব’ ইত্যাদি প্লাকার্ড নিয়ে শান্তিপূর্ণ মানববন্ধন করে শিক্ষার্থীরা।

গবিসাসের সদস্যরা জানায়, ‘সাংবাদিকেরা সমাজের দর্পণ, সেক্ষেত্রে তারা সমাজের সকল বিষয় তুলে ধরার এখতিয়ার রাখেন। কিন্তু এখানে দর্পণ হতে গিয়ে আটক করার রীতি আসলেই সমাজের জন্য, দেশের জন্য ন্যক্কারজনক।

এর আগে গবিসাসের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে শামসুজ্জামানকে আটকের বিষয়ে প্রতিবাদ জানানো হয়।

এদিকে শামসুজ্জামানের অবিলম্বে মুক্তির দাবি জানিয়ে গবিসাসের সভাপতি বরাতুজ্জামান স্পন্দন বলেন, ‍‍`একটি স্বাধীন গণতান্ত্রিক দেশে সকলের বাকস্বাধীনতা থাকার কথা। কিন্তু ‘জাতির বিবেক’ আখ্যায়িত করা গণমাধ্যম যদি সেই অধিকার থেকে বঞ্চিত হয় তবে দেশের সাধারণ মানুষ অবশ্যই হুমকির সম্মুখীন। স্বাধীন দেশে এটা কখনোই কাম্য নয়। দ্রুততম সময়ে এর সুষ্ঠু তদন্ত নিশ্চিত করে জাতিকে শঙ্কা মুক্ত করার দাবি জানাই।‍‍`

গবিসাসের বিবৃতিতে সংবিধানের দুটি অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে দ্রুত শামসুজ্জামানকে নিরাপদে ও অক্ষত অবস্থায় নিঃশর্ত মুক্তি প্রদানের দাবি জানান। জাবিসাসের সাবেক সদস্য শামসুজ্জামানকে মুক্তি না দেওয়া হলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তাঁরা।

সাধারণ শিক্ষার্থীদের পক্ষে রাজনীতি ও প্রশাসন বিভাগের শিক্ষার্থী মোঃ সাজ্জাদ হোসেন জানান, ‘ঘটনার সুষ্ঠু তদন্ত না করেই যে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় শামসুজ্জামানকে আটক করা হয়েছে, আমরা সেটা  বাতিল চাই এবং শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি চাই।’

উল্লেখ্য, গত ২৬ মার্চ প্রথম আলোতে প্রকাশিত এক সংবাদের জেরে গত বুধবার ভোর চারটার দিকে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে তাঁর বাসা থেকে সিআইডির পরিচয়ে তুলে নেওয়া হয়েছে এবং আজকে আদালতে তোলা হয়েছে  ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায়। মামলাটির বাদী ছিলেন রাজধানীর সৈয়দ মো. গোলাম কিবরিয়া (৩৬) নামের এক ব্যক্তি।

আরএস

Link copied!