Amar Sangbad
ঢাকা রবিবার, ০৩ মার্চ, ২০২৪,

খুবিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

ডিসেম্বর ৫, ২০২৩, ০৫:৪১ পিএম


খুবিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

মাটি ও পানি জীবনের উৎস’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ে  র‍্যালি ও সেমিনার প্রোগ্রামের মধ্য দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস-২০২৩ পালিত হয়েছে।

প্রতি বছর ৫ ডিসেম্বর পালন করা হয় বিশ্ব মৃত্তিকা দিবস। এ বছর এই বিশেষ দিনটি পালিত হচ্ছে মঙ্গলবার। বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের উদ্যোগে এ আয়োজন করা হয়।

দিবসটি উপলক্ষে  সকাল সাড়ে ৯ টায় বর্ণাঢ্য র‌্যালি এবং এরপর আশ্চর্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণারের সম্মেলন কক্ষে ‘মাটি ও পানি: জীবনের উৎস’ শীর্ষক একটি সেমিনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। তিনি বলেন, এই পৃথিবীতে সুন্দরভাবে বেঁচে থাকাই আমাদের মূল উদ্দেশ্য। সুন্দরভাবে বেঁচে থাকতে যে মৌলিক চাহিদাগুলো পূরণ করতে হয়, তার সাথে মৃত্তিকা ও পানি সবক্ষেত্রে জড়িত।

পরিবেশের গুরুত্বপূর্ণ একটি উপাদান মৃত্তিকা বা মাটি, যা আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত পরিচালিত করছে। মাটি-পানি ভাল থাকলে আমরাও ভাল থাকব। এজন্য মাটিকে দূষণের হাত থেকে আমাদের রক্ষা করতে হবে। বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে মাটি দূষণ রোধে সমন্বিত গবেষণা করতে হবে।

সেমিনারে প্রথমে ফরমাল সেশন অনুষ্ঠিত হয়। যেখানে স্বাগত বক্তব্য রাখেন সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক  মো. সাদিকুল আমিন।

সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রধান প্রফেসর মো. সানাউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এবং ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন।

ফরমাল সেশনের পরে অনুষ্ঠিত হয় টেকনিক্যাল সেশন। এখানে শিক্ষার্থীরা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে প্রথম স্থান অধিকার করেন নিশাত জাহান নাদিরা, দ্বিতীয় স্থান অধিকার করেন আশা আক্তার এবং তৃতীয় স্থান অধিকার করেন সুমন সরদার দীপ্ত। পোস্টার প্রেজেন্টেশনে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন গ্রুপ ২।

অনুষ্ঠানে সর্বশেষ পুরষ্কার বিতরণ করা হয়। পাওয়ারপয়েন্ট এবং পোস্টার প্রেজেন্টেশনের বিজয়ী ছাড়াও অনুষ্ঠানের মধ্যে গুগল ডকসের মাধ্যমে তাৎক্ষণিক ৩ মিনিটের কুইজে অংশ নেয়া সর্বোচ্চ নম্বরধারী প্রথম ৩ জনসহ সয়েল অলিম্পিয়াড-২০২৩ খুলনা চ্যাপ্টারে কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠান সঞ্চলনা করেন সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের ‍‍`২০ ব্যাচের শিক্ষার্থী গৌরব পাল এবং ‍‍`২১ ব্যাচের শিক্ষার্থী কিফায়াত আরা রিফা।

এর আগে দিবসটি উপলক্ষ্যে সকাল ৯.৩০ মিনিটে উপ-উপাচার্যের নেতৃত্বে অদম্য বাংলা চত্বর থেকে ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে অদম্য বাংলা চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্র বিষয়ক পরিচালক, সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানসহ বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালিতে মৃত্তিকা রক্ষায় বিভিন্ন শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়।

এইচআর

Link copied!