Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বইমেলা

১১তম দিন প্রকাশিত হয়েছে ৯২টি গ্রন্থ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৮:৫৭ পিএম


১১তম দিন প্রকাশিত হয়েছে ৯২টি গ্রন্থ

আজ বইমেলার ১১তম দিন। এদিন সর্বমোট ৯২টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে- গল্প গ্রন্থ ১০টি, উপন্যাস ১৪টি, প্রবন্ধ ০৪টি, কবিতা ২৪, গবেষণা ২, ছড়া ২, রচনাবলি ২, মুক্তিযুদ্ধ ২, নাটক ১, জীবনী ৭, অনুবাদ ২, রম্য/ধাঁধা ১, ভ্রমণ ৩, ইতিহাস ১, রাজনীতি ১, চি:/স্বাস্থ্য ১, বঙ্গবন্ধু ১, সায়েন্স ফিকশন ৩,  বিজ্ঞান ৩, ধর্মীয় ১, অনুবাদ ১, অন্যান্য ৭।

এদিন বিকেল বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : কলিম শরাফী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সরওয়ার মুর্শেদ। আলোচনায় অংশগ্রহণ করেন মাহমুদ সেলিম এবং গোলাম কুদ্দুছ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপা চক্রবর্তী। 

প্রাবন্ধিক বলেন, বাংলাদেশের সংস্কৃতিচর্চার ক্ষেত্রে কলিম শরাফী প্রাতিস্বিক এক নাম। কেবল একজন সংগঠক বা শিল্পীই নন, তিনি ছিলেন প্রগতিশীল সংস্কৃতিচর্চার পুরোধা ব্যক্তিত্ব। বিশ শতকের অখণ্ড বাংলা, দেশ-বিভাগোত্তর পূর্ববঙ্গ এবং বাংলাদেশের সকলপর্বের সব ধরনের সংকট-উত্তরণে তিনি যে ভূমিকা পালন করেছেন, তা সবিশেষ স্মরণযোগ্য। তাঁর যাপিত জীবন ও সংগ্রামের মূলে ছিল গণ-মানবচেতনা, মুক্তবুদ্ধি এবং প্রগতিকামিতা। তিনি ছিলেন মানুষের সামষ্টিক কল্যাণপ্রত্যাশী। 

আলোচকবৃন্দ বলেন, আজীবন সংগ্রামী শিল্পী কলিম শরাফী ছিলেন আপসহীন একজন মানুষ। দেশ ও জাতির সংকটে সম্মুখ সারিতে দাঁড়িয়ে তিনি প্রতিবাদী ভূমিকা পালন করেছিলেন। প্রচণ্ড বৈরিতা সত্ত্বেও গণমানুষের প্রতি অকুণ্ঠ ভালোবাসা, মানবতাবাদী সংস্কৃতিবোধ, কল্যাণমুখী, অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল সমাজ ও রাষ্ট্র নির্মাণের আকাক্সক্ষা তিনি কখনো ত্যাগ করেননি। সমাজ-সংস্কৃতির সকল ক্ষেত্রেই তিনি তাঁর সৃজনশীল প্রতিভার প্রমাণ রেখেছেন। মানবতাবাদী কলিম শরাফী বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোকেই তাঁর জীবনের আদর্শ হিসেবে বেছে নিয়েছিলেন। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক রূপা চক্রবর্তী বলেন, বহুমাত্রিক ব্যক্তিত্ব কলিম শরাফী তাঁর দীর্ঘ কর্মময় জীবনে অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি। তাঁর দ্যুতিময় ব্যক্তিত্ব, অকুতোভয় চিত্ত এবং লড়াকু জীবনাদর্শ আমাদের প্রত্যয়ী করে।  

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি সরকার মাসুদ, কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর, প্রাবন্ধিক ও গবেষক মোহাম্মদ জয়নুদ্দীন এবং নাট্যগবেষক মাহফুজা হিলালী।

আগামীকালের সময়সূচি  
আগামীকাল ২৯শে মাঘ ১৪৩০/১২ই ফেব্রুয়ারি ২০২৪ সোমবার। অমর একুশে বইমেলার ১২তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩:০০টায় এবং চলবে রাত ৯:০০টা পর্যন্ত। 
আলোচনা অনুষ্ঠান 
বিকেল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : হেনা দাস শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন জোবাইদা নাসরীন। আলোচনায় অংশগ্রহণ করবেন ঝর্না রহমান এবং ফওজিয়া মোসলেম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিরীণ আখতার।

আরএস

Link copied!