Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪,

অক্সফোর্ডের ডিএলএ পাইপার স্কলারশিপ পেলেন জবি ছাত্রী রাফা

জবি প্রতিনিধি :

জবি প্রতিনিধি :

জুন ১২, ২০২৪, ০১:১১ পিএম


অক্সফোর্ডের ডিএলএ পাইপার স্কলারশিপ পেলেন জবি ছাত্রী রাফা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের ২০১৯-২০সেশনের শিক্ষার্থী আশফিয়া মাহবুব রাফা ডিএলএ পাইপার স্কলারশিপ অর্জন করেছেন। এটি মূলত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ পরিচালনা করে।

মঙ্গলবার (১১ জুন) স্কলারশিপ পাওয়ার পরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিমের সাথে শুভেচ্ছা বিনিময় করেন রাফা। এসময় আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ উপস্থিত ছিল।

স্কলারশিপ পাওয়ার অনুভূতি নিয়ে আশফিয়া মাহবুব রাফা বলেন, এমন একটা স্কলারশিপ পাওয়া আমার জন্য অত্যন্ত আনন্দময় একটি ব্যাপার।এই অর্জনের পিছনে আমি যদি কৃতিত্ব দিতে চাই প্রথমেই আমি আমার মা বাবাকে কৃতিত্ব দিবো। তারপর আমার আইন বিভাগের সকল শিক্ষকদের যারা আমাকে আমার এই যাত্রাপথে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে সাহায্য করেছেন,পাশে থেকেছেন। আমি তাদেরকে স্মরণ করি।

স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে রাফা বলেন, আমি ২য় বর্ষ থেকেই বিভিন্ন সেচ্ছাসেবী কার্যক্রমসহ, বিভিন্ন কনফারেন্সে অংশগ্রহণ করতাম। তাছাড়া আমি মুক্তিযুদ্ধ জাদুঘরের সাথে ২০২২ সাল থেকে যুক্ত আছি। গতবছর নভেম্বরে মুক্তিযুদ্ধ জাদুঘরের ৮ম কনফারেন্স অংশগ্রহণ করি।তখনকার সময়ের এই কনফারেন্সের যিনি ফেলো ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঐ আপুর মাধ্যমে আমি এই স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে পারি এবং তার মাধ্যমেই স্কলারশিপ অর্জনের বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করি।

স্কলারশিপ সম্পর্কে রাফা আরও বলেন,ডিএলএ পাইপার হলো একটা প্রমিনেন্ট ল ফার্ম, গ্লোবালি খুব কম মানুষরাই এই স্কলারশিপ পায়। এটা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এর সাথে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ পরিচালনা করা হয়। তারা প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের কিছু মানুষকে এই ফেলোশিপ দিয়ে থাকে। বিশেষ করে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে। এটা মূলত দুই বছরে মেয়াদি একটি ফেলোশিপ প্রোগ্রাম। এই দু‍‍`বছরে আমার সকল অ্যাকাডেমিক খরচ,টিউশন ফি সব প্রতিষ্ঠান বহন করবেন। এছাড়াও ওনারা আমাকে লাইফ টাইম মেন্টর করবেন যতদিন না পর্যন্ত আমি ক্যারিয়ারে প্রতিষ্ঠিত হতে পারি।

তার সামনের লক্ষ্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন আমি যেহেতু আইন বিভাগের শিক্ষার্থী তাই আমি সামনে আইনের বিভিন্ন বিষয়ের উপর গবেষণামূলক কাজগুলো করতে চাই। তাছাড়া আমি মূলত আমার এই অর্জনটা সমাজের সুবিধা বঞ্চিত মানুষদের উৎসর্গ করতে চাই যারা বিভিন্নভাবে অবহেলার শিকার হয়ে আসছেন। আমি সামনের দিনগুলোতে তাদের জন্য কাজ করে যেতে চাই।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের মধ্যে আশফিয়া মাহবুব রাফাই প্রথমবারের মত এই স্কলারশিপ অর্জন করেন। স্কলারশিপটি মূলত দুই বছরের জন্য ট্রেনিং ফেলোশিপ। এই ফেলোশিপ প্রোগ্রাম অ্যাকাডেমিক খরচ, টিউশন ফি সব প্রতিষ্ঠান বহন করে।

বিআরইউ

Link copied!