Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

গরু জবাই দিয়ে ঈদ পুনর্মিলন

কর্মীদের ঈদ রাঙিয়ে দিল মালয়েশিয়ান কোম্পানি

আশরাফুল মামুন:

আশরাফুল মামুন:

এপ্রিল ১৭, ২০২৪, ০৪:০৫ পিএম


কর্মীদের ঈদ রাঙিয়ে দিল মালয়েশিয়ান কোম্পানি

প্রবাসে নিংস্বঙ্গ থাকা স্বজনহীন প্রবাসী বাংলাদেশিদের কাছে ঈদসহ যে কোন উৎসব হচ্ছে বর্ণহীন নিরানন্দ। পরিবার পরিজন ছাড়া প্রবাসীরা পরিপূর্ণ ভাবে  ঈদ উদ্‌যাপন করতে পারেন না।  এই বর্ণহীন নিরানন্দ ঈদকে কিছুটা আনন্দ যোগ করতে প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য ঈদ পুনর্মিলনীর আয়োজন করেছে গ্র্যান্ড মিজান ইন্টারট্রেডার্স সেনডিরিয়ান বারহাদ।  

বাংলাদেশি মালিকানাধীন গ্র্যান্ড মিজান ইন্টারট্রেডার্স এর ম্যানেজিং ডাইরেক্টর দাতুক মিজান এর কেলান্টন কোতাবারু প্রদেশের  বাংলো বাড়িতে এই ঈদ পূর্ণ মিলনী অনুষ্ঠিত হয়েছে। কোম্পানি টি তে সহস্রাধিক বাংলাদেশি কর্মী  কাজ করছেন।  একজন সাধারণ নির্মাণ কর্মী থেকে কঠোর পরিশ্রম করে শিল্পপতি হওয়া দাতুক মিজানের বর্তমানে সরকারি বেসরকারি  ১২ টি কনস্ট্রাকশন প্রকল্পের কাজ চলছে। এসব নির্মাণ সেক্টরের বাংলাদেশি শ্রমিক সহ শত শত মালয়েশিয়ান কর্মকর্তা ও প্রকৌশলী কাজ করছেন।    

উক্ত ঈদ পূর্ণ মিলনী তে বাংলাদেশি প্রবাসী শ্রমিক কর্মচারী  সহ কোম্পানিতে কর্মরত মালয়েশিয়ান কর্মকর্তা ও কর্মচারীগণ ও তাদের নিজ নিজ পরিবার পরিজন নিয়ে অংশগ্রহণ করায় এক মিলন মেলায় পরিণত হয়েছে। উক্ত অনুষ্ঠানে  বাংলাদেশি প্রবাসী শ্রমিক ও মালয়েশিয়া নাগরিকদের ভোজনের জন্য ২ টি গরু ও চারটি  ছাগল জবাই করা হয়েছে।

মালয়েশিয়া তে অভিবাসী হিসেবে একক সংখ্যাগরিষ্ঠের তালিকায় রয়েছে বাংলাদেশিরা।  এর আগে এর সংখ্যার দিক থেকে বাংলাদেশিরা ৩ নাম্বারে অবস্থান করলেও ২০২২ সাল থেকে এ পর্যন্ত কলিং ভিসায় ৫ লাখেরও বেশি বাংলাদেশি মালয়েশিয়ায় নতুন কর্মী এসেছেন। প্রথমদিকে কলিং ভিসার কর্মীরা কাজ ও বেতন না পেয়ে মানবেতর জীবন অতিবাহিত করলেও এখন ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে।  এতে করে মালয়েশিয়া থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণ আরো বেগবান হয়েছে।  

মালয়েশিয়ার সাবেক রাষ্ট্রদূত গোলাম সারোয়ার সাংবাদিকদের সাথে এক প্রেস ব্রিফিং কালে তিনি বলেছিলেন, মালয়েশিয়ায় এক বাংলাদেশি আরেক বাংলাদেশির দ্বারা হয়রানি ও প্রতারণার শিকার হন বেশি। কোনো ডকুমেন্টস না থাকার কারণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ কঠিন হয়ে পরে।  কলিং ভিসায় আসা শ্রমিকরা সহ মালয়েশিয়ায় মালিক - শ্রমিক সমস্যার অভিযোগ দীর্ঘদিনের। 

 এ বিষয়ে ঈদ পূর্ণ মিলনী তে আসা শ্রমিকরা বলেন, মিজান ইন্টার ট্রেডার্সে শত শত শ্রমিক কলিং ভিসায় মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। দাতোক মিজানের সাথে অত্র কোম্পানির সকল কর্মকর্তা ও কর্মচারীদের সুসম্পর্ক অটুট থাকায় দেশটিতে বাংলাদেশি কোম্পানি হিসেবে শীর্ষ স্থানে রয়েছে।

শ্রমিকরা আরও বলেন, তিনি সময়মতো কর্মীদের  বেতন ভাতা, বোনাস পরিশোধ সহ সর্বোচ্চ সহযোগিতা করে থাকেন। গ্র্যান্ড মিজান ইন্টারট্রেডার্স এর মত  মালয়েশিয়ায় বাংলাদেশি মালিকানাধীন অনন্যা কোম্পানি গুলো কর্মীদের সাথে আন্তরিক সুসম্পর্ক বজায় রাখলে প্রবাসে মালিক শ্রমিক উভয়ের সুনাম বৃদ্ধি পাবে বলে মনে করেন প্রবাসীরা। 

বিআরইউ

Link copied!