Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে টিভি আয়োজন

বিনোদন ডেস্ক

আগস্ট ৬, ২০২২, ০২:১৫ পিএম


রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে টিভি আয়োজন

আজ ২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম প্রয়াণ দিবস। বাংলা ১৩৪৮ সালের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শ্রাবণের বাদলঝরা সকালে ইহলোকের মায়া ত্যাগ করেন কবিগুরু।

বাঙালির মনন ও সৃজনে রবীন্দ্রনাথ অনন্য এক নাম। তার হাত ধরেই বাংলা সাহিত্য বিশ্বদরবারে মর্যাদার আসনে উন্নীত হয়। গল্প, উপন্যাস, কবিতা, সংগীত, নাটক, অসাধারণ সব দার্শনিক চিন্তাসমৃদ্ধ প্রবন্ধ, এমনকি চিত্রকলায়ও রবীন্দ্রনাথ চির নবীন।

বিশ্বকবি প্রকৃতিকে কাঁদিয়ে ইহধামের মায়া ত্যাগ করার পর শোকার্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করে লিখেছিলেন- ‘দুপুরের রবি পড়িয়াছে ঢলে অস্তপারের কোলে/ বাংলার কবি শ্যাম বাংলার হৃদয়ের ছবি/ তুমি চলে যাবে বলে/ শ্রাবণের মেঘ ছুটে এলো দলে দলে।’

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একাধারে কবি, নাট্যকার, কথাশিল্পী, চিত্রশিল্পী, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, ছোট গল্পকার ও ভাষাবিদ। জীবনের শেষ পর্যায়ে তিনি চিত্রকর হিসেবেও খ্যাতি অর্জন করেন। 

কবিগুরুর কবিতা ও গান বাঙালি তথা বাংলাদেশিদের যাপিত জীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে রয়েছে। রবীন্দ্রনাথের কাছ থেকেই আমরা নিয়েছি প্রিয় জাতীয় সংগীত ‍‍`আমার সোনার বাংলা‍‍`।

জন্ম-মৃত্যুর মধ্যে কবিগুরু তফাত দেখেছেন সামান্যই। সৃষ্টিই যে এই নশ্বর জীবনকে অবিনশ্বরতা দেয়, সে কথা দৃঢ়ভাবে বিশ্বাস করতেন বলেই তিনি এমন দৃঢ়তায় বলতে পেরেছেন- ‘মৃত্যু দিয়ে যে প্রাণের/ মূল্য দিতে হয়/ সে প্রাণ অমৃতলোকে/ মৃত্যুকে করে জয়।’

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে দেশের টিভি চ্যানেলগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। এসব অনুষ্ঠানে রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান ও কবিতাপাঠ।

ছায়ানটের আয়োজন: রবীন্দ্র প্রয়াণ দিবস উপলক্ষে শনিবার সন্ধ্যা ৭টায় ছায়ানট নিবেদন অনুষ্ঠান আয়োজন করেছে। ছায়ানট মিলনায়তনের এই অনুষ্ঠান ছায়ানটের ফেসবুক পেজ ও  ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে।

বিটিভি:

সকাল ৯টা ১০ মিনিটে বিটিভি প্রচার করবে রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান। বেলা ১১টায় থাকছে আবৃত্তির অনুষ্ঠান। ১১টা ৩০ মিনিটে দেখা যাবে নাটক ‘রক্তকরবী’। রাত ৯টায় রয়েছে বিশেষ নাটক ‘নিশীথে’।

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প নিশীথে অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন নিমা রহমান, প্রযোজনায় মনিরুল হাসান। অভিনয়ে ইন্তেখাব দিনার, আহসান হাবীব নাসিম, দোয়েল তৃষ্ণা হাওলাদার প্রমুখ। 

রাত ১০টা ২৫ মিনিটে রয়েছে বিশেষ আলেখ্যানুষ্ঠান। উপস্থাপনায় ত্রপা মজুমদার। কবিতা পড়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। গান গেয়েছেন বুলবুল ইসলাম, লাইসা ইসলাম, তুহিন ইসলাম প্রমুখ।

চ্যানেল আই:

রবীন্দ্র প্রয়াণ দিবস উপলক্ষে চ্যানেল আইয়ের বিশেষ অনুষ্ঠান শুরু হবে সকাল ৭টা ৩০ মিনিটে। ‘গান দিয়ে শুরু’ অনুষ্ঠানে অংশ নেবেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, লিলি ইসলাম, অনিমা রায়সহ সুরের ধারার শিল্পীরা।

সকাল ৯টা ৪৫ মিনিটের বিশেষ ‘তৃতীয় মাত্রা’য় অংশ নিয়েছেন আনিসুল হক ও ইফতেখার আলম। 

অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ফরিদুর রেজা সাগর। রবীন্দ্রনাথ স্মরণে বিশেষ অনুষ্ঠান প্রচার হবে বেলা ১১টা ৫ মিনিটে। রাশেদা রওনকের উপস্থাপনায় এ আয়োজনে থাকছে রবীন্দ্রনাথের গান, কবিতা থেকে আবৃত্তি এবং রবীন্দ্রবিষয়ক আলোচনা। 

বেলা ৩টা ৫ মিনিটে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে চাষী নজরুল ইসলাম নির্মিত সিনেমা ‘সুভা’। অভিনয়ে শাকিব খান ও পূর্ণিমা।

রবীন্দ্র চিত্রকলা নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘চিত্রকলায় রবীন্দ্রনাথ’ প্রচার করা হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। উপস্থাপনায় আকা রেজা গালিব। 

যুক্তরাষ্ট্রে চিত্রায়িত রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান প্রচার হবে সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে। উপস্থাপনায় রেহনুমা কামাল আহমেদ। 

পরিচালনায় গোলাম সারওয়ার হারুন। রাত ৯টা ৩৫ মিনিটে রয়েছে শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় হৃদয়ে মাটি ও মানুষের বিশেষ আয়োজন ‘গণমানুষের রবীন্দ্রনাথ’।

ইফতেখার মুনিমের পরিচালনায় রাত ১০টা ১০ মিনিটে থাকছে ‘স্বকণ্ঠে রবীন্দ্রনাথ’। রাত ১১টা ৩০ মিনিটে রয়েছে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় ‘তুমি রবে নীরবে’। রাত ১২টায় বিশেষ অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথ যদি থাকতেন’, পরিচালনায় সেহাঙ্গল বিপ্লব।

আরটিভি:

বেলা ২টা ১০ মিনিটে প্রচার হবে রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘তপস্বিনী’। পরিচালনায় সুমন আনোয়ার। অভিনয়ে আফরান নিশো ও জাকিয়া বারী মম। গানের অনুষ্ঠান ‘তুমি আমারই’ প্রচার হবে বিকেল ৪টা ১০ মিনিটে। প্রযোজনা সিদ্দিক হীরা। গান গাইবেন কলকাতার দুর্নিবার সাহা।

বাংলাভিশন:

সকাল ৮টা ৩০ মিনিটে রয়েছে ‘দিন প্রতিদিন’-এর বিশেষ পর্ব। আজকের অতিথি রবীন্দ্রসংগীতশিল্পী অনিমা রায়। প্রযোজনায় আফিয়া বৃষ্টি। উপস্থাপনায় নাবিলা মুশতারী। 

সন্ধ্যা ৬টা ১০ মিনিটে থাকছে বিশেষ অনুষ্ঠান ‘প্রাণ চায় চক্ষু না চায়’। অনুষ্ঠানের অতিথি রবীন্দ্রসংগীতশিল্পী দেবলীনা সুর। সঞ্চালনায় শিমুল মুস্তাফা। আবৃত্তি করবে আবৃত্তিদল বৈকুণ্ঠ। প্রযোজনায় রফিকুল ইসলাম ফারুকী।

চ্যানেল নাইন: 

রাত ১১টায় থাকছে শিমুল মুস্তাফার উপস্থাপনায় বিশেষ অনুষ্ঠান ‘তুমি রবে নীরবে’। অনুষ্ঠানের অতিথি অনিমা রায় এবং একুশে পদকপ্রাপ্তশিল্পী পাপিয়া সারোয়ার। অনুষ্ঠানে আলোচনার পাশাপাশি কবিগুরুর কবিতা ও গান পরিবেশন করবেন অতিথিরা।

মাছরাঙা:

রাত ৮টায় প্রচারিত হবে টেলিফিল্ম ‘জীবিত ও মৃত’। চিত্রনাট্য ও পরিচালনা তুহিন হোসেন। অভিনয়ে ইন্তেখাব দিনার, প্রসুন আজাদ প্রমুখ। রাত ৯টা ৩০ মিনিটে রয়েছে ‘সিঁথির অতিথি’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। উপস্থাপনায় সিঁথি সাহা, প্রযোজনায় সাইফুল ইসলাম। আজকের অতিথি শিল্পী সাদী মহম্মদ।


আমারসংবাদ/টিএইচ