Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫০ বছর উপলক্ষে

রাজা-রুবাইয়াতের ২৪ গান

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৬, ২০২২, ০১:৩৮ এএম


রাজা-রুবাইয়াতের ২৪ গান

বাংলাদেশ-ভারতের মৈত্রীর ৫০ বছর উপলক্ষে যুক্তরাজ্যের লন্ডনে অবস্থানরত সংগীতশিল্পী-সুরকার-সংগীত পরিচালক রাজা কাশেফ ও সংগীতশিল্পী রুবাইয়াত জাহানের উদ্যোগে শিগগিরই বিভিন্ন চ্যানেলে বাংলা ও হিন্দি ভাষার ২৪টি গান প্রকাশ পেতে যাচ্ছে। এর মধ্যে কিছু হিন্দি গান ও বাংলা গান রয়েছে মৌলিক গান। বাকি সব গান কাভার সং। কিছুদিন আগেই রাজা ও রুবাইয়াত বাংলাদেশে এসে সবগুলো গানের মিউজিক ভিডির কাজ শেষ করে গেছেন বলে জানান।

‘মেরি শোনো বাত’ , ‘বেকাবো হোনে লাগে’ এবং ‘জেয়সে সোছো উসসে’ তিনটি মৌলিক গান লিখেছেন সাজি আলী। ‘মেরি শোনো বাত’র সুর করেছেন ও গেয়েছেন রুবায়েত, সংগীতায়োজন করেছেন রাজা (মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সৌমিত্র ঘোষ ইমন)। বাকি দুটি হিন্দি গানের সুর-সংগীত করেছেন এবং গেয়েছেন রাজা (মিউজিক ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী)। ধ্রুব মিউজিক স্টেশনের জন্য ‘শুধুই তোমার’ গানটি লিখেছেন, সুর করেছেন এবং কণ্ঠ দিয়েছেন রুবায়েত, সংগীতায়োজন করেছেন রাজা। মিউজিক ভিডিও বানিয়েছেন ইমন।

একই চ্যানেলের জন্য ‘চোখের জলে’ গানটি লিখেছেন, সুর করেছেন প্রিন্স রুবেল, সংগীতায়োজন রাজার এবং গেয়েছেন রাজা-রুবাইয়াত (ভিডিও বানিয়েছেন শুভব্রত সরকার)। সুবর্ণা মুস্তাফা ও লাকী আখান্দকে ট্রিবিউট করে রাজার নতুন সংগীতায়োজনে সিম্ফনি ভার্সনে ‘আবার এলো যে সন্ধ্যা’ গানটি গেয়েছেন রুবাইয়াত, প্রকাশ পাবে আরটিভির ইউটিউবে।

আহমেদ ইমতিয়াজ বুলবুল ও কনক চাঁপাকে ট্রিবিউট করে রাজার নতুন সংগীতায়োজনে ‘অনেক সাধনার পরে ’গানটিও কাভার করা হয়েছে। এছাড়াও ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী মোহাম্মদ রাফি ও কিশোর কুমারকে ট্রিবিউট করে ১৭টি হিন্দি গান কাভার করা হয়েছে রাজার নতুন সংগীতায়োজনে। গান গেয়েছেন রাজা ও রুবাইয়াত। এ ১৭টি গান ভারতের ‘সারেগামা’ ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে বলে নিশ্চিত করেছেন রাজা।

এই গানগুলো ভিডিও বানিয়েছেন সম্রাট আজাদ। রাজা কাশেফ ও রুবাইয়াত জাহান বলেন,‘ ঢাকাতে নানান সময়ে গানের কাজ নিয়ে গিয়েছি। কাজের ফাঁকে ফাঁকে একটু ঘুরেও বেড়িয়েছি। কিন্তু এবার যেহেতু ২৪টি গানের মিউজিক ভিডিওর কাজ ছিলো।

তাই এতো বেশি ব্যস্ত থাকতে হয়েছে যে কারো সঙ্গে দেখা করারও কোনো সুযোগ ছিলোনা। বাংলাদেশ ভারতের মৈত্রীর ৫০ বছরে আমাদের এই উদ্যোগ। দুই দেশের ভাষার গান আমরা ল্লনে অবস্থানরত দুই শিল্পী দুই দেশের শ্রোতা দর্শকের জন্য গেয়েছি। আমাদের এই প্রোজেক্টের নাম ক্ল্যাসিক সিজন ওয়ান। বাংলাদেশের প্রত্যেক মিউজিক ভিডিও নির্মাতা আমাদের ভীষণ সহযোগিতা করেছেন। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।’ আগামী সপ্তাহ থেকেই গানগুলো একে একে প্রকাশ পাবে।

Link copied!