Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

উপমার হাত ধরে নাচে নতুন ইতিহাসের সূচনা

বিনোদন প্রতিবেদক

বিনোদন প্রতিবেদক

নভেম্বর ২৩, ২০২২, ০৯:৫৩ এএম


উপমার হাত ধরে নাচে নতুন ইতিহাসের সূচনা

আগামী ২৫ নভেম্বর সন্ধ্যায়  রাজধানীর ধানমন্ডির ছায়ানটে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচজন শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, মারিয়া ফারিহ্ উপমা, নাসির উদ্দিন, তানভীরা আশরাফ শ্যামা ও জাকির হোসেন তপনের সমন্বিত পরিবেশনা ‘পঞ্চলিপিকা’।

এবারই প্রথম বাংলাদেশে একই মঞ্চে একসঙ্গে নৃত্য পরিবেশন হবে, বাদ্যযন্ত্র বাজবে, গান হবে, কবিতা আবৃত্তি হবে। মূলত রবীন্দ্রগীতিকা ও লিপিকা অবলম্বনে পঞ্চশিল্পীর মিশ্র নিবেদন হতে যাচ্ছে আগামী ২৫ নভেম্বর। বিষয়টি নিশ্চিত করেছেন উমপার মা আরজুমান্দ আরা বকুল।

তিনি জানান, এ অনুষ্ঠানে এবারই প্রথম উপমা নাচবে, একইসঙ্গে অনুষ্ঠানে বাদ্যযন্ত্র বাজবে, গান হবে, আবৃত্তি হবে— যা বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম। উপমা বর্তমানে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটিতে শিক্ষকতা (নাচের) করছেন। 

করোনার আগেই এ বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করছিলেন। এরই মধ্যে তিনি পুরোদমে শিক্ষকতা শুরু করেছেন। তাই চট্টগ্রাম থেকে তিনি ঢাকা আসবেন অনুষ্ঠানের আগের দিন।

‘পঞ্চলিপিকা’ অনুষ্ঠানটিতে অংশগ্রহণ প্রসঙ্গে উপমা বলেন, ‘গুণী শিল্পীদের সঙ্গে একই অনুষ্ঠানে আমিও থাকতে পারছি— এটা আমার জন্য পরম সৌভাগ্যের। সত্যিই এ অনুষ্ঠানে সম্পৃক্ত থাকতে পারার মধ্য দিয়ে নিজেকে বেশ ভাগ্যবান মনে করছি।

এই অনুষ্ঠানের সাথে সম্পৃক্ত সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ভালোবাসা। সবার দোয়া চাই যেন ঠিকঠাকভাবে কাজটা শেষ করতে পারি। আর আম্মুর প্রতি বিশেষ কৃতজ্ঞতা আমাকে সব সময় অনুপ্রেরণা দেয়ার জন্য। তারই আগ্রহে এবং অনুপ্রেরণায় আমি রবীন্দ্রভারতী থেকে শাস্ত্রীয় নৃত্য অর্থাৎ ভরত নাট্যমে মাস্টার্স করেছি।’

উপমা ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে অনার্সও করেছেন। ছোটবেলায় তিনি অভিনয় করতেন। তার অভিনীত প্রথম নাটক ছিল আবুল হায়াত রচিত ও পরিচালিত ‘অচেনা তারা’। তার অভিনীত প্রথম সিনেমা ছিল শাহ আলম কিরণ পরিচালিত ‘আমি এক অমানুষ’। 

এরপর আরও বেশকিছু নাটকে অভিনয় করেছেন তিনি। তবে নাচের প্রতিই তার প্রবল আগ্রহ। যে কারণে রাজধানী ছেড়ে তিনি আছেন চট্টগ্রামে।

Link copied!