Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

প্রজ্ঞাপনসহ ৫০ হাজার টাকা ভাতা চান চিকিৎসকরা

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৭, ২০২৩, ০৭:৪২ পিএম


প্রজ্ঞাপনসহ ৫০ হাজার টাকা ভাতা চান চিকিৎসকরা

সাত দিনের মধ্যে প্রজ্ঞাপনসহ ৫০ হাজার টাকা মাসিক ভাতার দাবিতে আবারও আন্দোলন শুরু করেছে বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্টগ্র্যাজুয়েটরা। সোমবার (১৭ জুলাই) বেলা ১১টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনের রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন চিকিৎসকরা।

জানা যায়, গতকাল চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার (১৬ জুলাই) প্রধানমন্ত্রীর বরাতে ৫ হাজার টাকা বৃদ্ধির তথ্য জানায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। কিন্তু আন্দোলনকারী চিকিৎসকরা এ টাকায় সন্তুষ্ট নয়।

আন্দোলনকারী চিকিৎসকরা বলেন, পাঁচ হাজার টাকা বৃদ্ধি করে আমাদের সঙ্গে তামাশা করা হচ্ছে । বর্তমানে বিশ-পঁচিশ হাজার টাকায় একটা পরিবার কীভাবে চলতে পারে? মাত্র ২৫ হাজার টাকা ভাতা আমরা কোনোভাবেই মেনে নিবো না। আমাদের দাবি মানা না হলে ইন্টার্ন ডাক্তারদের নিয়ে আমরা মহা সমাবেশ করবো।

ডা. মো. হাবিবুর রহমান সোহাগ বলেন, শুনেছি মাত্র ৫ হাজার টাকা ভাতা বৃদ্ধি করা হয়েছে, যেখানে আমাদের দাবি ছিল ৫০ হাজার টাকা। এটি শুধু অযৌক্তিকই নয়, হাস্যকর।

পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন সাংবাদিকদের বলেন, ভাতা বৃদ্ধির বিষয়ে আজ-কালের মধ্যে একটি মিটিং হওয়ার সম্ভাবনা আছে। সেখান থেকে একটি সিদ্ধান্ত আসার সম্ভাবনাও আছে। তবে শনিবারের মধ্যে যদি সুনির্দিষ্ট প্রস্তাবনা না আসে, রোববার মহাসমাবেশের ডাক দেওয়া হবে। ইন্টার্ন চিকিৎসকদেরকে আমরা খোলা আহ্বান জানাবো, তারা যাতে আমাদের আন্দোলনে শরীক হয়। সবাইকে সাথে নিয়ে আমরা এ আন্দোলন করতে চাই। ইতোমধ্যে ইন্টার্নরা আমাদের সঙ্গে একাত্মতা পোষণ করেছেন। আমরা চেষ্টা করবো সকলের সঙ্গে সমন্বয় করে একটি বড় কর্মসূচি দেওয়ার। দাবি আদায়ে যা করা দরকার, সবকিছু করবো। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে।’

ভাতা বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানিয়েছিলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা আপাতত পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে এই মুহূর্তে এর চেয়ে বেশি বৃদ্ধি সম্ভব নয়। পরবর্তীতে এ সংকট কেটে গেলে আরও বাড়ানো সম্ভব হবে। রবিবার দুপুরে ভাতা বৃদ্ধির দাবিতে বিএসএমএমইউ থেকে শাহবাগ মোড়ে অবস্থান করতে গেলে আন্দোলনরত ট্রেইনি চিকিৎসকদের ওপর পুলিশ লাঠিচার্জ করে। এতে কয়েকজন চিকিৎসক আহতও হয়েছেন বলে দাবি আন্দোলনরতদের।

আরএস
 

Link copied!