Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ আগস্ট, ২০২২, ৫ ভাদ্র ১৪২৯

ইরাকে আক্রমণ ‘নিষ্ঠুর’: জর্জ বুশ

আন্তর্জাতিক ডেস্ক

মে ১৯, ২০২২, ০৫:৫৪ পিএম


ইরাকে আক্রমণ ‘নিষ্ঠুর’:  জর্জ বুশ

ইরাকে ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক অভিযানকে ‘নিষ্ঠুর’ ও ‘অযৌক্তিক’ বললেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তবে, এ কথা মুখ ফসকে বলে ফেলেছেন তিনি। পরক্ষণেই নিজের বক্তব্য সংশোধন করে জানান—তিনি আসলে ইউক্রেনে রুশ আগ্রাসনের কথা বোঝাতে চেয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ডালাসে বুধবার এক অনুষ্ঠানে রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থার সমালোচনা করতে গিয়ে বুশ বেফাঁস মন্তব্য করে বসেন।

বুশ ওই অনুষ্ঠানে বলেন, ‘রাশিয়ায় ভারসাম্যের অনুপস্থিতি এবং ইরাকে সম্পূর্ণ অযৌক্তিক ও নৃশংস হামলা শুরু করার একক ব্যক্তি-সিদ্ধান্তের ফলাফল হলো (ইউক্রেনে এ যুদ্ধ)।’ পরক্ষণেই বুশ নিজের ভুল বুঝতে পেরে মাথা নেড়ে বলেন, ‘আমি ইউক্রেনের কথা বুঝিয়েছি।’

বুশ পরিস্থিতি স্বাভাবিক করতে কৌতুকের স্বরে নিজের ভুলের জন্য বয়সকে দোষারোপ করলে উপস্থিত দর্শকের মধ্যে হাসির রোল পড়ে যায়।

ইরাকে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে—এমন দাবি করে ২০০৩ সালে সে দেশে সামরিক অভিযান চালায় মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট। সে সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন জর্জ বুশ। তবে, ইরাকে ওই কথিত গণবিধ্বংসী অস্ত্র খুঁজে পায়নি পশ্চিমা জোট। দীর্ঘস্থায়ী রক্তক্ষয়ী ওই সংঘাতে লাখো মানুষ প্রাণ হারায় এবং বহু মানুষ বাস্তুচ্যুত হয়।

জর্জ বুশের মন্তব্যটি দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। ভাইরাল ওই মন্তব্যের একটি ভিডিও ক্লিপ ডালাসের এক প্রতিবেদক টুইট করেন, যা এরই মধ্যে ৩০ লাখের বেশি বার দেখা হয়েছে।

এ ছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ তাঁর বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের সঙ্গে তুলনা করেন। একই সঙ্গে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিন্দা করেন বুশ।

আমারসংবাদ/আরএইচ

Dairy-Farm
Prani Sompod

আর্ন্তজাতিক থেকে আরও