Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

লিবিয়ায় দুই সশস্ত্রগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ, নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৩, ২০২২, ০১:৪৩ পিএম


লিবিয়ায় দুই সশস্ত্রগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ, নিহত ১৩

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে দুই সশস্ত্রগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ১৩ জন নিহত ও ২৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছে আলজাজিরার।

খবরে বলা হয়েছে, আইন জারা ও আসবা এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়ে। যেখানে সংঘর্ষের ঘটনাটি ঘটে সেখানে কূটনৈতিক মিশনসহ বেশ কয়েকটি সরকারি ও আন্তর্জাতিক সংস্থা রয়েছে বলে জানিয়েছেন শহরের জরুরি পরিষেবা দফতরের একজন মুখপাত্র।

ত্রিপলি অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবার মুখপাত্র ওসামা আলী বলেছেন, সংঘর্ষের ঘটনায় মোট ৪০ জন হতাহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন বেসামরিক নাগরিক।

আল-রাদা ফোর্স ও ত্রিপোলি রেভুল্যুশনারি ব্রিগেডের মধ্যে হওয়া এ সংঘর্ষে আহত হয়েছে বলে জানা গেছে। 

গৃহযুদ্ধকবলিত লিবিয়ায় এটি সাম্প্রতিক সংঘর্ষের ঘটনা। দেশটিতে প্রায় এক দশক ধরে গৃহযুদ্ধ চলে আসছে। যেখান বিবাদমান দুটি গ্রুপ রাজনৈতিক সমাধানের চেষ্টায় আছে। কিন্তু এর মধ্যেই ত্রিপোলিতে সংঘর্ষের ঘটনা বেড়েছে সাম্প্রতিক মাসগুলোতে।

প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের নিরাপত্তা বাহিনী ও আল রাদার মধ্যে রাতে সংঘর্ষের সূত্রপাত হয় আইন জারা অঞ্চলে। পরে শুক্রবার দিনে ত্রিপোলির অবস্থা মোটামুটি শান্ত ছিল।

প্রেসিডেন্সিয়াল কাউন্সিল এক বিবৃতিতে উভয় পক্ষকে সংঘাত থেকে বিরত থাকার আহ্বান জানায় এবং বলে, সরকার ও সামরিক প্রসিকিউটররা ঘটনা তদন্ত করে দেখবে।

এর আগে গত মাসেও ত্রিপোলিতে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। এতে আহত হয়েছিলেন বেশ কয়েকজন।

তেল সমৃদ্ধ লিবিয়া ২০১১ সাল থেকে অস্থিরতার মধ্যদিয়ে যাচ্ছে। স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি চার দশক ক্ষমতায় থাকার পর উৎখাত হয়েছিল সে সময়। এরপর থেকেই সহিংসতা চলছে লিবিয়ায়।


আমারসংবাদ/টিএইচ