Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

তাইওয়ান ইস্যু

আগুন নিয়ে খেললে হাত পুড়ে যাবে, বাইডেনকে জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৯, ২০২২, ১২:৫৯ পিএম


আগুন নিয়ে খেললে হাত পুড়ে যাবে, বাইডেনকে জিনপিং

তাইওয়ান ইস্যুকে বৃহস্পতিবার (২৮ জুলাই) প্রায় দুই ঘণ্টাব্যাপী টেলিফোনালাপে পরস্পরকে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 

বাইডেন তার চীনা সমকক্ষকে বলেছেন, তাইওয়ানের সরকার ব্যবস্থায় পরিবর্তন আনার লক্ষ্যে চীনের পক্ষ থেকে যেকোনো একতরফা পদক্ষেপের বিরোধী ওয়াশিংটন। 

এর জবাব শি জিনপিং বলেছেন, তার দেশ কেবল ‘এক চীন’ নীতি অনুসরণ করে এবং যে কেউ আগুন নিয়ে খেলা করতে আসবে তাকে জ্বলেপুড়ে মরতে হবে। পার্সটুডে

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরিকল্পনা নিয়ে উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার দুই ঘণ্টার বেশি সময় ফোনে আলাপ করেন দুই নেতা। খবর এএফপির।

তাইওয়ান নিয়ে চীনের প্রেসিডেন্ট গত বছরও এক বক্তৃতায় বলেছিলেন, তাওয়ানকে স্বাধীনতার ঘোষণা দিতে উসকানি দেয়া ‘আগুন নিয়ে খেলা করার শামিল।

বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতা নেওয়ার পর জিনপিংয়ের সঙ্গে এটি তার পঞ্চম ফোনালাপ।

এ সময় জিনপিং বলেন, ‘যারা আগুন নিয়ে খেলে, তারা কেবলই পুড়ে যাবে। আশা করি, যুক্তরাষ্ট্র সেটি পরিষ্কারভাবেই দেখতে পারছে।‍‍`

ফোনে দুই নেতার কথোপকথনের বিস্তারিত প্রকাশ করে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টকে জিনপিং বলেছেন, যুক্তরাষ্ট্রের ‘এক-চীন নীতি’ মেনে চলা উচিত।

তিনি জানান, তাইওয়ানের স্বাধীনতার ব্যাপারে চীন ঘোর বিরোধী এবং সেখানে কোনো বহিঃশক্তির হস্তক্ষেপও মানতে নারাজ।

পেলোসির তাইওয়ান সফরের গুঞ্জনের মধ্যে চীন কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়ে আসছে।

সর্বশেষ বুধবার যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে চীন বলেছে, পেলোসি তার সফর নিয়ে অগ্রসর হলে যুক্তরাষ্ট্রকে ‘মারাত্মক পরিণতি’ ভোগ করতে হবে।

আরও অনেক বিষয় নিয়েও দুই নেতা আলাপ করেছেন।

এর মধ্যে আছে- ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। এ ছাড়া দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু বিষয় এবং অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়েও দুই নেতা আলাপ করেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউস।
হোয়াইট হাউজের কর্মকর্তারা বলেছেন, দুই নেতা তাইওয়ান ছাড়াও জলবায়ু পরিবর্তন, বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থা এবং আন্তর্জাতিক নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়েও আলোচনা ও মতবিনিময় করেছেন।

বিবৃতিতে আরও জানানো হয়, তাইওয়ান ইস্যুতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের নীতি বদলায়নি। তা ছাড়া যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালিতে বিদ্যমান অবস্থা পরিবর্তন কিংবা শান্তি ও স্থিতিশীলতা ক্ষুণ্ন করার একতরফা চেষ্টারও ঘোর বিরোধী।

আমারসংবাদ/টিএইচ