Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

যুক্তরাষ্ট্রে চার মুসলিম হত্যা, সন্দেহভাজন আটক

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ১০, ২০২২, ০৬:২৪ পিএম


যুক্তরাষ্ট্রে চার মুসলিম হত্যা, সন্দেহভাজন আটক

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের আলবুকার্কি শহরে চারজন মুসলিমকে হত্যার ঘটনায় ‍‍`প্রাথমিক সন্দেহভাজন‍‍` একজনকে আটক করেছে পুলিশ। বিবিসি জানিয়েছে, স্থানীয় পুলিশ প্রধান হ্যারল্ড মেদিনা বিষয়টি জানিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আটক ওই সন্দেহভাজনের নাম মুহাম্মদ সাঈদ। তিনি পেশায় গাড়িচালক।
৫১ বছর বয়সী সাঈদকে গত সোমবার আটক করা হয়েছে। 

সাঈদের বিরুদ্ধে আলবুকার্কি শহরে নিহত চার মুসলিমের মধ্যে দুজনকে হত্যার অভিযোগ উঠেছে। অন্য দুজনকে হত্যার ক্ষেত্রেও তাকে অভিযুক্ত হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এ ব্যাপারে তদন্ত চলছে।

নিহত চারজনের মধ্যে প্রথমজন গত বছরের নভেম্বরে খুন হন। তারপর গত দুই সপ্তাহে আরো তিনজন খুন হন।

পুলিশ বলছে, তারা গাড়ি ট্র্যাক করে সাঈদকে আটক করেছে। আফগান বংশোদ্ভূত ওই ব্যক্তির বাসা থেকে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

নিউ মেক্সিকোর যে শহরে এই চারটি হত্যাকাণ্ড হয়েছে, সেখানে পাঁচ লাখ ৬৫ হাজার মানুষের বসবাস। তার মধ্যে পাঁচ হাজার মুসলিম। তারা গত কয়েক মাস ধরে রীতিমতো আতঙ্কে রয়েছে।

নিহতদের মধ্যে একজন ২৭ বছরের মোহাম্মদ আফজাল হোসেন ছিলেন শহরের প্ল্যানিং ডিরেক্টর। তার ভাই ইমতিয়াজ হুসাইন বলেছেন, প্রধান অভিযুক্তকে গ্রেফতারের পর শহরের মুসলিমরা আশ্বস্ত হবেন।
ইমতিয়াজ বলেন, তার বাচ্চারা জানতে চেয়েছে তারা এখন বারান্দায় যেতে পারবে কি না। মাঠে গিয়ে খেলতে পারবে কি না! তবে তিনি জানিয়েছেন, তিনি ও তার পরিবারের অনেক প্রশ্ন রয়েছে। তারা এসব প্রশ্নের জবাব চান।

৬১ বছরের মোহাম্মদ আহমেদি এবং ৪১ বছরের আফতাব হাসানকেও হত্যা করা হয়েছে। এছাড়া ২৫ বছরের নঈম হুসাইনকেও হত্যা করা হয়েছে। গত ৮ জুলাই তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেয়েছিলেন। গত শুক্রবার তাকে হত্যা করা হয়। তিনি অন্য দুই জনের শেষকৃত্যে অংশ নিয়েছিলেন।

তিনজনই সেখানকার সবচেয়ে বড় মসজিদ ইসলামিক সেন্টার অব নিউ মেক্সিকোতে নামাজ আাদায়ের জন্য গিয়েছিলেন।

আলবুকার্কির মেয়র টিম কেলার এক বিবৃতিতে বলেছেন, দ্রুত পদক্ষেপ সাম্প্রতিক ঘটনায় আতঙ্কিত হয়ে পড়া মানুষের মধ্যে নিরাপত্তাবোধ বৃদ্ধি করবে।   সূত্র : বিবিসি।


আমারসংবাদ/টিএইচ

Link copied!