Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

তাইওয়ানের ব্যাপারে যা জানাল চীনের সেনাবাহিনী

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১০, ২০২২, ০৭:২০ পিএম


তাইওয়ানের ব্যাপারে যা জানাল চীনের সেনাবাহিনী

তারা প্রায় এক সপ্তাহ ধরে তাইওয়ানের আশেপাশে বিভিন্ন কার্যক্রম শেষ ‘সফলভাবে সম্পন্ন’ করেছে করেছে বলে জানিয়েছে, চীনের সেনাবাহিনী।  

বার্তা সংস্থা রয়টার্স বুধবার (১০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোর অফিশিয়াল অ্যাকাউন্টে পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড জানিয়েছেন, তাইওয়ান উপত্যকার পরিবর্তিত অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে সেনাবাহিনী। নিয়মিত টহল চালিয়ে যাওয়া হবে। যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে সামরিক প্রশিক্ষণ চলবে।

এদিকে, চীনের মহড়ার জবাব দিতে এবার হাউইটজার কামান নিয়ে সামরিক মহড়া শুরু করেছে তাইওয়ানের সেনাবাহিনী। যুদ্ধের পরিস্থিতিতে কীভাবে চীনের সেনা বাহিনীকে মোকাবেলা করা যাবে তা নিয়েই মঙ্গলবার থেকে তাইওয়ান মহড়া শুরু করেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার থেকে শুরু হওয়া সামরিক মহড়ায় ‘লাইভ ফায়ার ড্রিল’ অর্থাৎ আসল গোলা ছুঁড়ে লড়াইয়ের কৌশল ঝালিয়ে নিচ্ছে স্বশাসিত দ্বীপরাষ্ট্রটির গোলন্দাজ বাহিনী।

এ ব্যাপারে তাইওয়ানের সেনার অষ্টম আর্মি কোরের মুখপাত্র লউ ওয়েই জাই জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলের পিংটাং প্রদেশে সামরিক মহড়া শুরু হয়েছে। মঙ্গলবার ও বৃহস্পতিবার এই দু’দিন চীনের বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের কৌশল ঝালিয়ে নেওয়া হবে।

তাইওয়ানের সেনাবাহিনী জানিয়েছে, এই মহড়ায় অংশ নিচ্ছে প্রায় ৪০টি হাউইটজার কামান ও হাজারেরও বেশি সেনা।

এবি

Link copied!