Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

মিয়ানমারে জাপানি তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ৬, ২০২২, ০১:২৩ পিএম


মিয়ানমারে জাপানি তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড

জান্তা শাসিত মিয়ানমারের আদালত জাপানের এক চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের জন্য তাকে এ শাস্তি দেওয়া হয়। বৃহস্পতিবার (৬ অক্টোবর) জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

২৬ বছর বয়সী ওই তথ্যচিত্র নির্মাতার নাম তোরু কুবোতা। তাকে গত জুলাই মাসে মিয়ানমারের ইয়াঙ্গুনে একটি বিক্ষোভ চলাকালে গ্রেপ্তার করা হয়েছিল। 

সে সময় তিনি অভিবাসন আইন ভঙ্গ করেছিলেন বলে অভিযোগ করা হয়। এছাড়া ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উত্সাহিত করার অভিযোগও আনা হয়।

নির্মাতা তোরু কুবোতার আইনজীবীর বরাত দিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, কুবোতাকে বুধবার গণবিক্ষোভ ইস্যুতে তিন বছরের এবং টেলিযোগাযোগ আইন লঙ্ঘনের জন্য সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী ১২ অক্টোবর আদালতে অভিবাসন নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের শুনানির দিন নির্ধারিত আছে। তোরু কুবোতার দ্রুত মুক্তির জন্য মিয়ানমার কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছি। আমরা এ বিষয়ে প্রচেষ্টা চালিয়ে যাব।

এ বিষয়ে মিয়ানমারের সামরিক মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে জান্তার দাবি, মিয়ানমারের আদালত স্বাধীন। দেশটিতে যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের ব্যাপারে যথাযথ প্রক্রিয়া মানা হচ্ছে।

টিএইচ

Link copied!