Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

চার অঞ্চলে সামরিক শাসন জারি করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২০, ২০২২, ০৮:৫১ পিএম


চার অঞ্চলে সামরিক শাসন জারি করলেন পুতিন

ইউক্রেন থেকে গণভোটের মাধ্যমে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়া চারটি অঞ্চলে সামরিক শাসন জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দোনেস্ক, লুহানস্ক, খেরসন এবং যাপোরিযিয়া এই চারটি অঞ্চল সম্প্রতি রাশিয়ার সঙ্গে যুক্ত হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) রুশ প্রেসিডেন্ট একটি ডিক্রিতে সইয়ের মাধ্যমে ওই চার অঞ্চলে সামরিক শাসন জারি করেন। এর মাধ্যমে মূলত এ চারটি অঞ্চলে রাশিয়ার সার্বভৌমত্বের আইনগত ভিত্তি দেয়া হলো। বৃহস্পতিবার মধ্যরাত থেকে এই সামরিক শাসন কার্যকর হয়েছে। ডিক্রিতে পুতিন রাশিয়ার অন্যান্য অংশের সরকারগুলোকেও একই ধরনের পদক্ষেপের পরিকল্পনা তিন দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনী রনের উপর ব্যাপকভাবে হামলা চালাতে যাচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে যখন খবর বের হচ্ছে প্রেসিডেন্ট তখন খেরসনসহ চারটি অঞ্চলকে সামরিক শাসনের আওতায় আনলেন।

এর আগে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার নতুন কমান্ডার সের্গেই সুরভিকিনি বলেছেন, খেরসনের আশপাশের অবস্থা খুবই উত্তেজনাকর। সেখানে যেকোনো কঠিন সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন হতে পারে।

গত মাসে ইউক্রেনের সাবেক চারটি অঞ্চল গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুক্ত হয়। তবে ইউক্রেন এই ভোটকে অবৈধ বলে তা প্রত্যাখ্যান করে। পাশাপাশি সামরিক শক্তি দিয়ে রাশিয়ার কাছ থেকে এসব অঞ্চল পুনরুদ্ধারের অঙ্গীকার ব্যক্ত করে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!