Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

মিয়ানমারে কনসার্টে বিমান হামলা, নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২৪, ২০২২, ০৬:৩৫ পিএম


মিয়ানমারে কনসার্টে বিমান হামলা, নিহত ৩০

মিয়ানমারের উত্তরাঞ্চলিয় কাচিন রাজ্যের একটি কনসার্টে বিমান হামলা চালিয়েছে জান্তা সরকার। হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এছাড়া চীনা সংবাদমাধ্যম সিজিটিএনের খবরে এই হামলার কথা জানানো হয়েছে।

বর্তমানে স্পেন বসবাসকারী মিয়ানমারের সাংবাদিক মরাট কিয়াও থু সোমবার (২৪ অক্টোবর) তার ভেরিফায়েড টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন, রোববার রাতে হপাকান্ত শহরে বিমান হামলায় বেশ কয়েকজন জনপ্রিয় কাচিন সংগীতশিল্পী এবং কাচিন ইন্ডিপেনডেন্ট আর্মির (কেআইএ) সৈন্যসহ কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। হতাহতরা কাচিন ইনডিপেনডেন্স অর্গানাইজেশনের (কেআইও) একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জান্তার একজন মুখপাত্রের জানিয়েছিল হামলাটি হপাকান্ত শহরের এ নাং পা অঞ্চলে করা হয়েছিল। কিন্তু তার সঙ্গে কথা না বলতে পারায় বিষয়টির সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

গত বছরের শুরুতে সেনা শাসকের হাতে ক্ষমতা যাওয়ার পর থেকেই মিয়ানমারে সহিংসতা চলছে। এর মধ্যে জান্তা সরকারের বিরুদ্ধে দেশজুড়ে সশস্ত্র আন্দোলন ঘটতে দেখা গেছে।

কেআইএর মুখপাত্র নও বু বলেছেন, কাচিন সেনাবাহিনীর রাজনৈতিক শাখা, কাচিন ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশন (কেআইও) গঠনের ৬২ তম বার্ষিকী উদযাপনকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

তিনি আরও বলেন, বিমান হামলাটি ইচ্ছাকৃত ছিল। কেআইএ হামলার তীব্র নিন্দা জানাচ্ছে। এটি খুব জঘন্য কাজ যা যুদ্ধাপরাধ হিসেবেও বিবেচিত হতে পারে। তবে তার সংস্থা এখনও মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারেনি।

অভ্যুত্থানের পর থেকে, মায়ানমারের সেনাবাহিনী এবং প্রতিদ্বন্দ্বী কেআইএর মধ্যে প্রকাশ্য সংঘাত আবার শুরু হয়েছে। সংস্থাটি ছয় দশক ধরে কাচিন জনগণের জন্য বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য লড়াই করছে এবং জান্তা-বিরোধী প্রতিরোধের প্রতি সমর্থন জানিয়েছে।

টিএইচ

Link copied!